বিশেষ সংবাদ

ফোনের মায়া ত্যাগ করলেই কিন্তু চাকরি নিশ্চিত 

গোয়েন্দা কর্মকর্তা নিয়োগ দিবে জার্মানির গোয়েন্দা সংস্থা ফেডারেল ইন্টেলিজেন্স সার্ভিস। তবে গোয়েন্দা হিসেবে কাউকে বেছে নেওয়ার আগে বেশ কিছু শর্তের কথা বলেছে সংস্থাটি। এর মধ্যে একটি হচ্ছে কর্মক্ষেত্রে মুঠোফোন ব্যবহার করা যাবে না। কাজে যোগ দিতে হলে বাড়িতে রেখে আসতে হবে নিজের ফোন। অন্যতম আরেকটি শর্ত, বাড়িতে বসে কাজের কোনো সুযোগ থাকবে না।

করোনা মহামারির সময় অনেক প্রতিষ্ঠান কর্মীদের বাড়িতে বসে অফিসের কাজ করার সুযোগ দিয়েছিল। তাই কর্মীদের অনেকে এখনো এ সুবিধা চান। কিন্তু প্রতিষ্ঠানগুলো কর্মীদের বাড়িতে বসে কাজের সুযোগ দিতে নারাজ। জার্মানির মতো দেশে এ সমস্যা আরও বেশি। তাই দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাকে প্রয়োজনীয় কর্মী খুঁজে বের করতে বেগ পেতে হচ্ছে।

গত সোমবার বিএনডির প্রধান ব্রুনো কাহল বলেন, বাড়ি থেকে কাজ করার সুবিধা ও ব্যক্তিগত ফোন ব্যবহারের সুবিধা না থাকায় গোয়েন্দা সংস্থাগুলো কর্মী পাচ্ছে না। তিনি বলেন, ‘এখনকার চাকরিপ্রার্থী তরুণদের চাওয়া অনুযায়ী আমরা কোনো নির্দিষ্ট শর্ত পূরণ করতে পারব না।’ অনেকে এখন অবসরে যাচ্ছেন বলে সঠিক কর্মী নির্বাচন করা কঠিন হয়ে গেছে বলেও জানান তিনি।

ব্রুনো কাহল আরও বলেন, নিরাপত্তার দিকটি বিবেচনা করে বিএনডির জন্য ঘরে বসে কাজ করার সুযোগ দেওয়া এখন সম্ভব নয়। এ ছাড়া কর্মক্ষেত্রে মুঠোফোন ব্যবহার করতে দেওয়াও সম্ভব নয়। এখনকার অনেক তরুণ কাজের সময় ফোনের মায়া ছাড়তে পারেন না।

Related posts

কুমিল্লায় ডাকাতির টাকা ভাগাভাগিকে কেন্দ্র করে একজনকে হত্যা

Asma Akter

৫৭ মণের ‘নোয়াখালী কিং’ দেখতে মানুষের ভিড়

Rishita Rupa

রিলের নেশায় স্টিয়ারিং ছেড়ে চলন্ত গাড়ির ছাদে চালক 

Rishita Rupa

Leave a Comment