লাইফ স্টাইলস্বাস্থ্য

গরমে পুদিনা পাতা খাওয়ার উপকারিতা

পুদিনা পাতার নিজস্ব একটা গন্ধ আছে, যা মুহূর্তেই আপনাকে সতেজ করে তুলতে পারে। রান্নায় স্বাদ ও গন্ধ বাড়ানোর কাজে প্রাচীন যুগ থেকেই ব্যবহৃত হয়ে আসছে পুদিনা পাতা। শুধু তাই নয়, এটি নানা ধরনের অসুখ দূরে রাখতেও দারুণ কার্যকরী। গরমের সময়ে শরীর ও মনে সতেজ প্রভাব ফেলে পুদিনা পাতা। এটি হজম, সিজনাল সংক্রমণ এবং মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। ভারতীয় পুষ্টিবিদ লভনীত বাত্রা তার সাম্প্রতিক ইনস্টাগ্রাম পোস্টে পুদিনার অনেক উপকারিতা ব্যাখ্যা করেছেন। জেনে নিন-

পুদিনার শক্তিশালী ও সতেজ গন্ধ রয়েছে যা মানসিক চাপ কমাতে কাজ করে। ফলে শরীর ও মন সতেজ হয়ে যায় সহজেই। পুদিনার অ্যাপোপটোজেনিক এক্টিভিটিজ রক্তে কর্টিসলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ফলে খুব স্বাভাবিকভাবেই কমে আসে মানসিক চাপ। এই গরমে তাই খাবারের তালিকায় যুক্ত করুন পুদিনা পাতা।

ত্বক ভালো রাখে

পুদিনা পাতায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট রোম্যারিনিক অ্যাসিড আমাদের ত্বকে রক্ত ​​সঞ্চালন উন্নত করতে এবং ত্বককে হাইড্রেট করতে কার্যকরী। এছাড়াও, এটি ত্বকে ফ্রি র‌্যাডিক্যাল প্রতিরোধ করে। সেইসঙ্গে বলিরেখা এবং সূক্ষ্ম রেখা পড়তে দেয় না। পুদিনা পাতায় থাকা স্যালিসিলিক অ্যাসিড এবং ভিটামিন এ-এর উপকারিতা ত্বকের সিবাম তেলের নিঃসরণ নিয়ন্ত্রণ করে।

হজম প্রক্রিয়া সহজ করে

পুদিনার এসেন্সিয়াল অয়েল পিত্ত প্রবাহ বাড়াতে কাজ করে। সেইসঙ্গে হজমশক্তি বাড়াতে পাচক এনজাইমকে উদ্দীপিত করে। এটি খাদ্য থেকে উন্নত পুষ্টি শোষণে সহায়তা করে। আমাদের শরীর যখন পুষ্টিকে সঠিকভাবে শোষণ করলে বিপাক বৃদ্ধি পায়। বিপাক বৃদ্ধি পেলে তা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে।

কাশি ও সর্দি দূর করে

পুদিনা পাতায় রয়েছে মেন্থল। এটি এক ধরনের সুগন্ধযুক্ত ডিকনজেস্ট্যান্ট যা কফ এবং শ্লেষ্মা ভেঙে ফেলতে সাহায্য করে। ফলে আটকে থাকা কফ বের করে দেওয়া সহজ হয়। তাই সর্দি-কাশি দূর করতে পুদিনা পাতা খেতে পারেন।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে

যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন তারা এই গরমে খাবারের তালিকায় যুক্ত করুন পুদিনা পাতা। বিশেষজ্ঞরা বলছেন, উপকারী এই পাতা রক্তচাপ নিয়ন্ত্রণে দারুণ ভূমিকা রাখে।

Related posts

আজ আন্তর্জাতিক পৃথিবী দিবস!

Megh Bristy

জেনে নিন ফাঁকা দাঁতের সমস্যা সমাধানের উপায়

Asma Akter

মানসিক চাপ কমানোর উপায়

Mehedi Hasan

Leave a Comment