লাইফ স্টাইল

ঈদ এলেই ব্রণের সমস্যা বাড়ে? এভাবে যত্ন নিন ত্বকের

ঈদের দিন নিজেকে দেখতে সুন্দর লাগুক, এমন প্রত্যাশা থাকে সবার। বিশেষ করে মেয়েদের সাজগোজের দিকে থাকে বেশি মনোযোগ। এদিকে ঈদের আগেআগেই ত্বকে ব্রণসহ নানা সমস্যা দেখা দেয়, এমন অভিযোগ অনেকের। রোজার কারণে পুরো মাসে পানি কম খাওয়া এবং ইফতারে ভাজাপোড়া বেশি খাওয়ার কারণে এমনটা হতে পারে। তবে ঈদের দিন নিজেকে দেখতে সুন্দর লাগার জন্য আগে থেকেই নিতে হবে যত্ন।

ত্বকের যত্ন নেওয়া দুই-একদিনের বিষয় নয়। ত্বক ভালো রাখার জন্য নিয়মিত যত্ন নিতে হবে। আপনি যদি একদিন যত্ন নিয়েই আশা করে থাকেন যে, এতেই ত্বক ভালো থাকবে তবে সেই ধারণা থেকে সরে আসুন। অল্প সময়ের যত্নে লাভবান হওয়া যায় না। সঠিক উপাদান দিয়ে সঠিক উপায়ে নিয়মিত নিতে হবে ত্বকের যত্ন। এতে ঈদের দিনেও থাকবেন ঝলমলে, উজ্জ্বল।

মুখ পরিষ্কার রাখা জরুরি

ভেতর থেকে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এবং ব্রণমুক্ত রাখতে চাইলে সঠিকভাবে মুখ পরিষ্কার করা জরুরি। ধুলোবালি, ধোঁয়া, দূষণ থেকে দূরে থাকতে হবে। বিভিন্ন প্রয়োজনে আমাদের বাইরে বের হতে হয়। তাই ধুলোবালি, রোদ ও দূষণের ত্বকের ক্ষতির ভয় বেশি থাকে। একারণে নিয়মিত ভালোভাবে মুখ পরিষ্কার করা উচিত। এর ফলে ব্রণ, ব্ল্যাকহেডসের সমস্যা কমে আসবে। তাই যখনই বাইরে যাবেন, ফিরে এসে মুখ ভালোভাবে পরিষ্কার করে নিন। এরপর ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। নয়তো ত্বক শুষ্ক হয়ে যেতে পারে।

পানি ও অন্যান্য খাবার

রোজায় অনেকে পানি অনেক কম পান করেন। কিন্তু এটি করা যাবে না। সুস্থ থাকা এবং ত্বক ভালো রাখার জন্য আপনাকে প্রতিদিন অন্তত আট গ্লাস পানি পান করতে হবে। ইফতারের পর থেকে সাহরি পর্যন্ত এই পানি পান করুন। সেইসঙ্গে খেতে হবে তাজা ফল, সবজি ও প্রোটিনযুক্ত খাবার। এতে ত্বক উজ্জ্বল হবে, দূর হবে ব্রণের সমস্যাও।

ফেসমাস্ক ব্যবহার

দ্রুত উপকার পেতে চাইলে ফেসমাস্ক ব্যবহার করতে পারেন। এটি মুখের অতিরিক্ত তেল ও ময়লা বের করে আনে। সেইসঙ্গে দূর করে ত্বকে জমে থাকা মৃত কোষ। ফলে ত্বক হয় ব্রণমুক্ত ও কোমল।

টোনিং ও স্ক্রাবিং

ত্বক নিয়মিত পরিষ্কার তো করবেনই, এরপর আপনাকে ভালো করে টোনিং করতে হবে। এটি ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করবে। এর সঙ্গে ব্যবহার করতে হবে ময়েশ্চারাইজার। সেইসঙ্গে বাইরে বের হলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। আপনার ত্বক তৈলাক্ত হলে নিয়মিত স্ক্রাবিং করতে হবে। এতে মুখের মৃত কোষ দূর হবে এবং ত্বক ভালো থাকবে।

হলুদের ব্যবহার

ময়দার সঙ্গে হলুদের গুঁড়া মিশিয়ে প্যাক বানিয়ে সেটি মুখে করতে পারেন। এটি পুরোপুরি শুকাতে দেবেন না। হালকা শুকিয়ে এলে ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এতে ত্বক কোমল হবে, উজ্জ্বলতা বাড়বে এবং দূরে থাকবে ব্রণও। হলুদের উপকারী উপাদান আপনার ত্বক ভালো রাখবে।

Related posts

গবেষণা বলছে, প্রোটিনের মাংস নয়, ডালজাতীয় খাবারই নিরাপদ

Asma Akter

ভালোবাসা দিবসে কেমন উপহার দিবেন প্রিয় মানুষকে?

admin

মাঝে মাঝে কান্না করা কেন স্বাস্থ্যের জন্য ভালো?

Suborna Islam

Leave a Comment