চাকরির খবর

চাকরির ইন্টারভিউতে বেতন নিয়ে কীভাবে কথা বলবেন? জেনে নিন গুরুত্বপূর্ণ কিছু টিপস

যত দিন যাচ্ছে, তত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়ে উঠছে চাকরির বাজার। এক পদের বিপরীতে এতজন আবেদন করেন যে তখন আর বেতন নিয়ে আলোচনা করার সুযোগই থাকে না। চাকরি পাওয়াটাই মুখ্য হয়ে ওঠে। এই প্রতিদ্বন্দ্বিতা বাড়ার ঘটনা কেবল দেশের বাজারেই নয়, ঘটছে বিশ্বজুড়েই। ফলে সবখানেই বেতন নিয়ে আলোচনা করা প্রার্থীর সংখ্যা কম। সবার ভয়, যদি তা করতে গিয়ে চাকরিটাই হাতছাড়া হয়ে যায়! জেনে নিন সে ভয় এড়িয়ে কীভাবে বেতন নিয়ে কার্যকর আলোচনা করতে হবে।

গবেষণায় পূর্ব–প্রস্তুতি
ইন্টারভিউ দিতে যাওয়ার আগে প্রতিষ্ঠানটা সম্পর্কে ভালো করে খোঁজখবর নিন। রীতিমতো গবেষণা করুন। যে পদের জন্য আবেদন করেছেন, সেটা আগে ভালো করে বুঝে নিন। কী কাজ, কতখানি দায়িত্ব। পাশাপাশি প্রতিষ্ঠানটির বেতন কাঠামো সম্পর্কেও ভালো করে জেনে নিন। এতে কেবল বেতন নিয়ে আলোচনা করতেই সুবিধা হবে না, পাশাপাশি প্রতিষ্ঠানটি সম্পর্কে একটা সামগ্রিক ধারণাও হয়ে যাবে। বুঝতে পারবেন সেখানকার পরিবেশ কেমন হতে পারে, তারা কতটা কর্মীবান্ধব ইত্যাদি। আর না করলে দেখা যাবে, আপনি কম বেতনেই রাজি হয়ে বসে আছেন।

নিজের মূল্য জানুন
আপনার বেতন কত হবে, তাতে ভূমিকা আছে আপনার যোগ্যতা-দক্ষতা, কী কাজ করবেন—এসবেরও। আপনি যে সেক্টরে কাজ করছেন, সেটার বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ সম্ভাবনা সম্পর্কে সম্যক খোঁজখবর রাখুন। আপনি যে কাজ করবেন, তার ভূমিকা ও প্রভাব সম্পর্কে ওয়াকিবহাল থাকুন। হিসাব করুন, সেই কাজে আপনি কতটা দক্ষ, কতটা অভিজ্ঞ।

Related posts

সংস্থা হীড বাংলাদেশে ‘কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার’ পদে নিয়োগ

Asma Akter

৪৯ চাকরি দিচ্ছে বিসিএস (কর) অ্যাকাডেমি

admin

ইস্টার্ন ব্যাংক ‘ফিউচার লিডার প্রোগ্রাম ২০২৪’ পদে জনবল নিয়োগ

Asma Akter

Leave a Comment