খেলা

মেসিকে ২০২৬ বিশ্বকাপে খেলতে হলে যা করতে হবে

কাতারে গত ডিসেম্বরে আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের পরই প্রশ্নটা উঠেছিল, ২০২৬ বিশ্বকাপেও কি খেলবেন লিওনেল মেসি?

এই প্রশ্নের উত্তর শুধু মেসিই জানেন। তবে সবুজ সংকেত কোচ লিওনেল স্কালোনি আগেই দিয়ে রেখেছেন। মেসি খেলতে চাইলে জাতীয় দলের দরজা তাঁর জন্য সব সময়ই খোলা থাকবে, এমন কথাও বলেছেন স্কালোনি। আর্জেন্টিনা জাতীয় দলে মেসির সতীর্থরাও যেন এক পায়ে দাঁড়িয়ে।

ম্যাক অ্যালিস্টার থেকে রদ্রিগো দি পলরা মেসিকে দেখতে চান ২০২৬ সালে যুক্তরাস্ট্র, কানাডা ও মেক্সিকোয় অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপে। বাকিটা এখন মেসির ওপর। ৩৫ বছর বয়সী তারকার সিদ্ধান্তের ওপরই সবকিছু নির্ভর করছে।

মেসি ২০২৬ বিশ্বকাপে খেলবেন কি না, তা সময়ই বলে দেবে। তবে এই ব্যাপারটি নিয়ে অনেকেই ভাবছেন। আর্জেন্টিনাকে ’৭৮ বিশ্বকাপ জেতানো কিংবদন্তি মারিও কেম্পেস যেমন মেসিকে ২০২৬ বিশ্বকাপ খেলার পথ বাতলে দিয়েছেন।

তাঁর মতে, ২০২৬ বিশ্বকাপে খেলতে মেসির পিএসজিতেই থেকে যাওয়া উচিত। রোজারিও সেন্ট্রাল, রিভার প্লেট ও ভ্যালেন্সিয়ার সাবেক এই স্ট্রাইকার ‘টিওয়াইসি স্পোর্টস’–এর সঙ্গে কথা বলেছেন এ নিয়ে। আর্জেন্টিনার সংবাদমাধ্যমকে ৬৮ বছর বয়সী কেম্পেস বলেছেন, ‘পরের বিশ্বকাপে খেলতে চাইলে ফ্রান্স তার জন্য ভালো জায়গা, সেখানেই ভালো থাকবে।’

কেম্পেস নিজের যুক্তির পক্ষে ব্যাখ্যাও দিয়েছেন। ফ্রান্সের শীর্ষ প্রতিযোগিতা লিগ আঁ-তে মেসি ‘বেশি বিশ্রাম পাবেন’ এবং ‘এই চ্যাম্পিয়নশিপের জন্য মেসি মানানসই’ বলে মনে করেন কেম্পেস, ‘চ্যাম্পিয়নস লিগে এখন তার একটু সমস্যা হয়।

কিন্তু পিএসজিতে তিন বছরের মধ্যে সে ঠিক হয়ে যাবে। আর মেসি ধীরে ধীরে শারীরিক ছন্দ ফিরে পাচ্ছে। তবে একটি জায়গায় মেসি এখনো অনন্য। যখন দৌড়ানোর প্রয়োজন, তখন দৌড়ায়। জয়ের এই মানসিকতা ধরে রাখতে পারলেই হবে।’ এর পাশাপাশি কেম্পেস মনে করেন, ‘মেসিকে জাতীয় দলের জন্য যতটা নিবেদিত মনে হয়, পিএসজিতে সেটি দেখা যায় না।’

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের পর থেকেই মেসি-পিএসজি নতুন চুক্তির গুঞ্জন শোনা যাচ্ছে। তবে দিন যত গড়াচ্ছে এই চুক্তির পথ ততই কঠিন হয়ে আসছে। ফরাসি সংবাদমাধ্যম লে’কিপ জানিয়েছে, দুটি ইস্যুতে নাকি মেসি আর পিএসজির চুক্তি আটকে আছে।

একটি হচ্ছে মেসির আর্থিক চাহিদা, অন্যটি নতুন চুক্তির মেয়াদ। বর্ধিত চুক্তি কত দিনের হবে, সেটি নিয়ে একমত হতে পারছে না দুই পক্ষ। পিএসজির সঙ্গে মেসির দুই বছরের বর্তমান চুক্তির মেয়াদ শেষ হবে জুনে।

Related posts

নেতৃত্ব আমার কাছে নতুন কিছু নয়

Rishita Rupa

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ, ভাঙলো উদ্বোধনী জুটি

Rishita Rupa

আজকের খেলা,টিভিতে দেখুন ১৪ সেপ্টেম্বর ২০২৩

Asma Akter

Leave a Comment