সর্বশেষ

কেল্প কি মানুষকে বিশ্ব ভ্রমণে সাহায্য করতে পারে?

কেল্প দ্রুত এবং তুলনামূলকভাবে সহজে বৃদ্ধি পায়, এবং ইতিমধ্যে বিশ্বের অনেক অংশে একটি গুরুত্বপূর্ণ খাদ্য। মার্থা হেনরিকস জিজ্ঞাসা করেছেন যে এটি ভবিষ্যতের বিমানকেও শক্তি দিতে পারে কিনা।

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে, যুক্তরাজ্য এবং ভারতে, সামুদ্রিক শৈবাল চাষ একটি নবজাগরণের কিছু দেখছে।

এটি বিশ্বের এমন কিছু অংশে জীবিকা ও পুষ্টির উৎস হয়ে উঠেছে যেখানে এটি ঐতিহ্যগতভাবে আগে রন্ধনপ্রণালীর অংশ ছিল না, এবং কৃষিতে বহুগুণ সম্ভাব্য ব্যবহারের সাথে বিশ্বব্যাপী খাদ্য উৎপাদনের একটি দ্রুত বর্ধনশীল উৎস।

খাদ্যের জন্য সামুদ্রিক শৈবাল চাষের পাশাপাশি, ক্ষয়প্রাপ্ত প্রাকৃতিক কেল্প বন পুনরুদ্ধার করা বাস্তুতন্ত্র পুনরুদ্ধার করতে এবং মহাসাগরগুলিকে নিষ্ক্রিয় করতে সহায়তা করতে পারে। কিন্তু এটা কি মানুষকেও বিশ্ব ভ্রমণে সাহায্য করতে পারে?

অস্ট্রেলিয়ার তাসমানিয়ার ইন্সটিটিউট ফর মেরিন অ্যান্ড অ্যান্টার্কটিক স্টাডিজের ফিশারিজ অ্যান্ড অ্যাকুয়াকালচার সেন্টারের ডেপুটি হেড ক্যাট্রিওনা ম্যাক্লিওড, সামুদ্রিক শৈবালকে গ্রহের চ্যালেঞ্জ মোকাবেলার সরঞ্জামগুলির “সুইস আর্মি ছুরি” হিসাবে বর্ণনা করেছেন।

এই চ্যালেঞ্জগুলির মধ্যে একটি হল বিমান চলাচলের জন্য জ্বালানীর একটি টেকসই উৎস। বেশিরভাগ ফ্লাইট বর্তমানে জীবাশ্ম জ্বালানি দ্বারা চালিত হয়, যা বিশ্বের কার্বন ডাই অক্সাইড নির্গমনের প্রায় 2.5% অবদান রাখে এবং প্রায় 3.5% যখন নন-CO2 নির্গমনকেও বিবেচনা করা হয়।

পুনর্নবীকরণযোগ্য বিকল্প যেমন জমিতে ফসল থেকে জৈব জ্বালানী তাদের নিজস্ব টেকসই সমস্যা নিয়ে আসে, যেমন ভূমি ও জলের ব্যাপক ব্যবহার এবং জীববৈচিত্র্যের ক্ষতি। সামুদ্রিক শৈবাল, ইতিমধ্যে, বৃদ্ধির জন্য সম্পদের একটি ভগ্নাংশের প্রয়োজন, এবং এর পিছনে জ্বালানী হিসাবে এক দশকেরও বেশি পরীক্ষা রয়েছে৷

কিন্তু সামুদ্রিক শৈবাল সম্পর্কে সমস্ত উত্সাহের জন্য, এটি একটি অলৌকিক ফসল নয়। দূর-দূরত্বের পরিবহনে জ্বালানীর জন্য এর পরিমাণ যথেষ্ট হবে। এবং, যে কোনও কিছুর মতো, এটির অত্যধিক পরিমাণ সমস্যাগুলির একটি সম্পূর্ণ নতুন সেট আনতে পারে এবং কখনও কখনও কার্বন নির্গমনের উত্সও হতে পারে। সামুদ্রিক শৈবালের জলজ চাষকে স্কেল করা নিজেই একটি বড় চ্যালেঞ্জ, যেমন ম্যাক্লিওড নোট করেছেন।

Related posts

সম্প্রতি হ্যাকাররা নতুন ফাঁদ পেতেছে টেলিগ্রামে।

Asma Akter

ইসলামের জাকাত দেওয়ার বিধান,

Asma Akter

থার্টিফাস্ট নাইটে কেরোসিন মুখে আগুন জ্বালাতে গিয়ে ৩ কিশোর দগ্ধ

Suborna Islam

Leave a Comment