স্বাস্থ্য

পোলিও ভ্যাকসিন ক্যাচ-আপ পুশ লন্ডনে চালু হবে

লন্ডনের প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের পোলিওর বিরুদ্ধে সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়নি তাদের ইস্টারের পরে ক্যাচ-আপ জ্যাব দেওয়া হবে।

1950-এর দশকে যুক্তরাজ্যে প্রচলিত এই রোগটি 2003 সালের মধ্যে নির্মূল করা হয়েছিল। কিন্তু 2022 সালের শুরুর দিকে উত্তর ও পূর্ব লন্ডনের নর্দমায় পোলিওভাইরাসের চিহ্ন পাওয়া গেছে। গত গ্রীষ্মে লন্ডনে একটি জরুরী টিকা-বুস্টার ক্যাম্পেইন 370,000 এরও বেশি শিশুর কাছে পৌঁছেছে। এবং নভেম্বরের শুরুতে, সর্বশেষ পরীক্ষায় ভাইরাসটির কম পাওয়া গেছে – তবে কর্মকর্তারা বলছেন আত্মতুষ্টির কোনও জায়গা নেই।

পোলিও কি এবং কিভাবে আপনি নিজেকে রক্ষা করতে পারেন?

ইউকে হেথ সিকিউরিটি এজেন্সির ডক্টর ভেনেসা সালিবা বিবিসি নিউজকে বলেছেন:

“আমাদের প্রাথমিক লক্ষণ রয়েছে যে লন্ডনে পোলিওভাইরাস কম ছড়িয়ে পড়েছে – তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষণা করার আগে আমাদের 12 মাসের কোনো সনাক্তকরণের প্রয়োজন হবে যে যুক্তরাজ্য পোলিওভাইরাস পোলিওভাইরাস নয়। আর সংক্রামিত দেশ।”

পোলিও খুব অল্প সংখ্যক ক্ষেত্রে পক্ষাঘাত ঘটায় যেখানে ভাইরাস মস্তিষ্কের মেরুদণ্ড এবং গোড়ার স্নায়ুতে আক্রমণ করে – তবে বেশিরভাগই উপসর্গহীন। গত মাসে, উত্তর ইস্রায়েলে একজন আট বছর বয়সী একটি প্রাদুর্ভাবের কারণে পক্ষাঘাতগ্রস্ত হয়েছিল যা দেখেছিল আরও তিনটি শিশু সংক্রামিত হয়েছিল। এবং নিউইয়র্কে একজন টিকাবিহীন ব্যক্তি ভাইরাস দ্বারা পক্ষাঘাতগ্রস্ত হয়েছিল।

টিকা দেওয়ার সময়সূচী সাধারণত:
  • এক বছর বয়সের আগে তিনটি ডোজ
  • তিন এ একটি বুস্টার
  • 14 এ আরেকটি বুস্টার

কিন্তু লন্ডনের মাত্র 88% শিশু এক বছর বয়সের মধ্যে তিনটি ডোজ খেয়েছে, সমগ্র ইংল্যান্ডে 92% এর তুলনায়। “লন্ডন একটি খুব ব্যস্ত, শহুরে মেট্রোপলিস যেখানে প্রচুর মোবাইল জনসংখ্যা, প্রচুর বৈচিত্র্যময় সম্প্রদায়,” ডাঃ সালিবা বলেন। “আমাদের এই সম্প্রদায়গুলির সাথে জড়িত থাকতে হবে [তাই] যাতে আমরা তাদের কাছে বার্তাগুলি পাই এবং আমরা ভ্যাকসিনকে যতটা সম্ভব অ্যাক্সেসযোগ্য করে তুলতে পারি। “এ কারণেই এনএইচএস স্কুলের মাধ্যমে টিকা দিচ্ছে এমন শিশুদের যারা মিস করেছে।”

Related posts

মায়ের কিডনি মেয়ের দেহে প্রতিস্থাপন

Rishita Rupa

শীতের সকালেও কেন ঠান্ডা পানিতে গোসল করবেন?

Suborna Islam

প্রস্রাবে ইনফেকশন কেন হয়? হলে কী করবেন?

Megh Bristy

Leave a Comment