বিশ্ব

চাবেলো: মেক্সিকো টিভি কিংবদন্তি যিনি মেমে হয়েছিলেন

প্রায় পাঁচ দশক ধরে প্রতি রবিবার সকালে, লক্ষ লক্ষ মেক্সিকান পরিবার তাদের টেলিভিশনের চারপাশে জড়ো হয়েছিল চাবেলো দেখতে।

চিৎকার-স্বরে, স্বল্প পরিধানকারী শিশু চরিত্রটি মেক্সিকান অভিনেতা, বিনোদনকারী এবং ব্যবসায়ী জেভিয়ের লোপেজ রদ্রিগেজ অভিনয় করেছিলেন, যিনি 88 বছর বয়সে শনিবার মারা গেছেন। তার বাচ্চাদের গেম শো এন ফ্যামিলিয়া কন চাবেলো (চ্যাবেলোর সাথে ফ্যামিলি টাইম) 45 বছর ধরে প্রতি রবিবার সরাসরি সম্প্রচারিত হয় এবং এমনকি এর অভূতপূর্ব সম্প্রচার চালানোর জন্য গিনেস বুক অফ রেকর্ডস তৈরি করে। এই দীর্ঘায়ু একটি বিশাল ইন্টারনেট ফ্যানডমকে অনুপ্রাণিত করেছে যা চাবেলোর আপাত অমরত্ব উদযাপন করছে। যদিও টেলিভিশন অনুষ্ঠানটি 2015 সালে শেষ হয়েছিল, চরিত্রটি সম্পর্কে মেমস – তাকে মেক্সিকান ঐতিহাসিক ঘটনাগুলিতে ঢোকানো, তাকে লাস্ট সাপারে রাখা বা এমনকি বিগ ব্যাং এর মধ্য দিয়ে বেঁচে থাকার পরামর্শ দেওয়া – বছরের পর বছর ধরে চলতে থাকে। কিন্তু এই অপ্রীতিকর রসিকতাগুলি একটি অকৃত্রিম স্নেহ লুকিয়ে রেখেছিল। প্রজন্মরা চাবেলোর অ্যালবাম, চলচ্চিত্র এবং রবিবার টেলিভিশন সিরিজের সাথে বড় হয়েছে। নিউইয়র্ক ভিত্তিক মেক্সিকান সাংবাদিক লরা মার্টিনেজ যেমন বিবিসিকে বলেছেন, “এমন একজন মেক্সিকান ব্যক্তি নেই যে চাবেলোকে চেনে না।” সংক্ষিপ্ত উপস্থাপনামূলক ধূসর লাইন লোপেজ 17 ফেব্রুয়ারি 1935 সালে শিকাগো, ইলিনয়ে মেক্সিকান পিতামাতার কাছে জন্মগ্রহণ করেছিলেন। পরিবারটি শীঘ্রই পরে কেন্দ্রীয় মেক্সিকান শহর লিওনে ফিরে আসে, যেখানে তিনি এবং তার দুই বোন বেড়ে ওঠেন। তিনি 2020 সালে কারাস ম্যাগাজিনকে বলেছিলেন যে তিনি মেক্সিকোতে ছিলেন “সারা জীবন এবং আমি নিজেকে 100% মেক্সিকান মনে করি”। 18 বছর বয়সে, তার দ্বৈত নাগরিকত্বের কারণে কোরিয়ান যুদ্ধের সময় তাকে মার্কিন সেনাবাহিনীতে খসড়া করা হয়েছিল, কিন্তু তিনি অংশগ্রহণ করার আগেই দ্বন্দ্ব শেষ হয়ে যায় এবং তিনি ক্যালিফোর্নিয়ায় একটি সামরিক ঘাঁটিতে তার সংক্ষিপ্ত পরিষেবা কাটান। তারপরে তিনি মেক্সিকোতে মেডিসিন অধ্যয়নের জন্য ফিরে আসেন এবং একটি প্রাইভেট ক্লিনিকে ডাক্তার হিসাবে বছরের পর বছর কাজ করেন। তিনি যখন মেডিসিন অধ্যয়ন করছিলেন, তখন তিনি মেক্সিকান সম্প্রচারকারী টেলিভিসার সদর দফতরে একজন সহকারী হিসাবে খণ্ডকালীন কাজ শুরু করেছিলেন। তিনি অভিনেতাদের জন্য পূরণ করতে শুরু করেছিলেন যারা শোতে দেরি করেছিল এবং এক অনুষ্ঠানে চাবেলো নামে একটি ছেলেকে সম্প্রচারে একটি কৌতুক পড়তে বলা হয়েছিল। লোপেজ কারাসকে বলেন, “আমি এটি পড়েছি এবং একটি শিশুর মতো কণ্ঠস্বর বের হয়েছিল, এবং সেখানেই চাবেলোর জন্ম হয়েছিল।” তিনি ওষুধ থেকে মুখ ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেন এবং পরিবর্তে নাটক অধ্যয়নে যান। “আমি কখনই আমার বাবার মুখ ভুলব না [যখন আমি তাকে বলেছিলাম],” তিনি ম্যাগাজিনকে বলেছিলেন। 1950 এর দশকে, তার চরিত্রটি কোমল পানীয় ব্র্যান্ড পেপসির অন্যতম মুখ হয়ে ওঠে। মেক্সিকোতে তার নিজস্ব রেডিও শো, লা মিডিয়া হোরা দে চাবেলো (দ্য চ্যাবেলো হাফ আওয়ার) চালু করার আগে লোপেজ উত্তর এবং দক্ষিণ আমেরিকা জুড়ে তাদের বিজ্ঞাপনগুলিতে উপস্থিত হয়েছিল। মেক্সিকোরেট্রোর ইনস্টাগ্রাম পোস্ট এড়িয়ে যান

ক মিলিয়ন শিশু তাদের টেলিভিশনের সামনে বসে চাবেলোর সাথে যোগাযোগ করবে। 1980-এর দশকে জাকাতেকাসে বেড়ে ওঠা, রবার্তো ক্যারেরা মালডোনাডো শোটি দেখতে প্রতি সপ্তাহের প্রথম দিকে ঘুম থেকে উঠতেন। “এটি রবিবার সকালের হাইলাইট ছিল,” তিনি বলেছিলেন। “আমাদের বাড়িতে একটি মাত্র টিভি ছিল – আমার বোন এবং আমি কম ভলিউমে দেখতাম তাই আমরা আমাদের বাবা-মাকে জাগাইনি৷ “অভিভাবকরা [শো] ব্যবহার করে বাচ্চাদের চুপ করে রাখার জন্য যখন তারা আরও বেশি স্নুজ করার চেষ্টা করত,” তিনি বলেছিলেন। “আমি সত্যিই ঈর্ষান্বিত ছিলাম যে বাচ্চারা [শোতে] যেতে পেরেছিল। আমি সবসময় ভাবতাম কিভাবে সেখানে যেতে পারি।” মিসেস মার্টিনেজ 1970 এর দশকের শেষের দিকে তার একটি শোয়ের জন্য দর্শকদের মধ্যে ছিলেন। তার মনে আছে তার দাদি তাকে 06:00 এ তাকে জাগিয়েছিলেন মেক্সিকো সিটির স্টুডিওর বাইরে একটি লাইভ সম্প্রচারের জন্য সারিবদ্ধ হতে। “আমি এর জন্য তাকে কখনই ক্ষমা করব না,” তিনি বলেছিলেন। “আমার মনে আছে আমি সত্যিই হতাশ ছিলাম কারণ আপনি আশা করেছিলেন যে আপনি টিভিতে একই জিনিস দেখবেন – চাবেলো সত্যিই আপনার কাছাকাছি, এবং তার ক্লাউন ছিল, এবং তার হোস্টেস ছিল, মিনি স্কার্ট পরা সত্যিই সুন্দর মেয়েরা। কিন্তু সবকিছু [স্টুডিওতে ] অনেক দূরে ছিল, অন্ধকার ছিল [এবং শো] খুব, খুব দীর্ঘ।” প্রোগ্রামের শেষে, লা ক্যাটাফিক্সিয়া নামে একটি বিশেষ সেগমেন্ট ছিল। Chabelo প্রতিযোগীদের তিন নম্বর দরজার আড়ালে লুকিয়ে পুরস্কারের জন্য শো জুড়ে তারা যা জিতেছে তা ঝুঁকি নেওয়ার পছন্দ দেবে। শ্রোতারা বিকল্পগুলি দেখতে পাবে – সস্তা উপহার যেমন মিষ্টি এবং খেলনা থেকে শুরু করে সাদা এবং ইলেকট্রনিক সামগ্রী, আসবাবপত্র বা এমনকি একটি গাড়ি – তবে খেলোয়াড়দের অন্ধ বাছাই করতে হবে। অনেক ব্র্যান্ড যারা পুরস্কার স্পনসর করেছিল তারা আসবাবপত্র কোম্পানি Muebles Troncoso সহ অনুষ্ঠানের কারণে অবশেষে বিখ্যাত হয়ে ওঠে। সুযোগের এই উপাদানটি, প্রোগ্রাম চলাকালীন আপনি যা জিতেছিলেন তার জন্য ঝুঁকি নিয়ে যা আরও খারাপ পুরস্কার হতে পারে, তখন থেকে এটি মেক্সিকান স্প্যানিশ ভাষায় একটি শব্দবন্ধ হয়ে উঠেছে – যার অর্থ একটি লটারি বা একটি ঝুঁকিপূর্ণ জুয়া৷ “এটি অনেক মেক্সিকানরা এটিকে বোঝাতে ব্যবহার করে – যেমন, ‘আমি কিছুর জন্য আমার স্বপ্নকে ক্যাটাফিক্সিয়া করতে যাচ্ছি না’। লোকেরা এটি ব্যবহার করে,” মিসেস মার্টিনেজ বলেছিলেন। “এটি একটি বাস্তব শব্দ কিনা আমি এমনকি জানি না!”

শো শুরু হওয়ার সাথে সাথে লোপেজের ফিল্ম ক্যারিয়ারও শুরু হয়েছিল। মিঃ ক্যারেরা মনে রেখেছেন যে তিনি শনিবার বিকেলে দেখানো চলচ্চিত্রগুলিতে “মমি, ভ্যাম্পায়ার, হ্রদের দানব” এর সাথে লড়াই করছেন। “চাবেলো তাদের মধ্যে বেশ কয়েকটি করেছে, আমি জানি না কতগুলি। তবে অবশ্যই আমি তাদের অনেকগুলি দেখেছি,” তিনি বলেছিলেন। “আশ্চর্যের বিষয় হল তাকে চাবেলো না হওয়া দেখে। কারণ ছোটবেলায়, আমি কেবল চাবেলোকে দেখেছি। আমি কখনও জেভিয়ারকে দেখিনি। লোকটি সর্বদা চরিত্রে ছিল। পরে আমি কয়েকটি সাক্ষাত্কার দেখেছিলাম, এবং এটির মতো ছিল, ‘এটি অদ্ভুত! তিনি আলাদা কন্ঠ আছে, কেন?'” 1968 সালের ডিসেম্বর থেকে, En Familia con Chabelo 47 বছর ধরে প্রায় প্রতি সপ্তাহে দৌড়াতেন – শুধুমাত্র বিশেষ অনুষ্ঠানে প্রচার বন্ধ করা হয়, যেমন 2009 সোয়াইন ফ্লু মহামারী, 2012 সালে পোপ বেনেডিক্ট XVI-এর দেশে সফর, বা লোপেজ অসুস্থ হয়ে পড়লে। পরে তিনি দুটি গিনেস রেকর্ডে ভূষিত হন, একটি শিশুদের টেলিভিশন উপস্থাপক হিসেবে দীর্ঘতম ক্যারিয়ারের জন্য এবং অন্যটি তার ছয় দশক ধরে চাবেলো খেলার জন্য। প্রোগ্রামটি শেষ পর্যন্ত 2015 সালে শেষ হয়েছিল, যদিও কয়েক বছর ধরে প্রতি রবিবার চ্যাবেলোকে নিয়ে মেমের ঝড় উঠেছিল, যা আইকনিক শোয়ের সমাপ্তির জন্য বিলাপ করে। লোপেজ নিজে – যিনি এখনও মাঝে মাঝে তার পরবর্তী বছরগুলিতে অভিনয় করেছিলেন, যার মধ্যে পিক্সার চলচ্চিত্র কোকোর স্প্যানিশ-ভাষার সংস্করণে একটি ছোট চরিত্রে কণ্ঠ দেওয়া সহ – তার অনলাইন জনপ্রিয়তায় কখনও বিরক্ত হননি। “আমি তাদের প্রত্যেকের কাছে অত্যন্ত কৃতজ্ঞ যারা আমার সম্পর্কে একটি মেম তৈরি করার জন্য কষ্ট করে,” তিনি নিউজ প্রোগ্রাম Hoy কে বলেন। “হয়তো তারা মনে করে যে তারা আপত্তিকর, আমি এটিকে সেভাবে নিই না, আমার সমস্ত হৃদয় দিয়ে… আমি আপনাকে ধন্যবাদ জানাই।” মিসেস মার্টিনেজ বলেন, “তাঁর শো এতদিন স্থায়ী হয়েছিল।” “আমার খালা এবং মামারা তাকে দেখতে পেয়েছিলেন, তিনি তাদের শৈশবে একজন ব্যক্তিত্ব ছিলেন। এবং তারপরে আমি জন্মগ্রহণ করেছি এবং তিনি আমার শৈশবে একজন ব্যক্তিত্ব ছিলেন। “অনেক দশক আগে, এবং আমার ভাইয়ের ছেলে গেইল – যার বয়স 17, 18 হতে হবে – সে এই বন্ধুটিকে দেখে বড় হয়েছে৷ একই প্রোগ্রাম, একই অনুষ্ঠান, রবিবার, লাইভ৷ “আমি মনে করি এই কারণেই এই চিত্রটি রয়েছে যে তিনি চিরকাল এখানে আছেন – এতটা নয় যে তিনি বৃদ্ধ, কিন্তু কারণ তার শোটি বহু প্রজন্ম ধরে বিস্তৃত।”

Related posts

কাওয়াসাকি আনলো, নতুন স্পোর্টস বাইক

Asma Akter

নিউইয়র্ক সিটি: আকস্মিক বন্যার কারণে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে

Megh Bristy

যেসব ফল খালি পেটে খেলেও, সমস্যা হবে না

Asma Akter

Leave a Comment