সর্বশেষ

আন্তর্জাতিক নারী দিবস 23: ইতিহাস, মার্চ এবং উদযাপন

আপনি হয়ত মিডিয়াতে আন্তর্জাতিক নারী দিবসের উল্লেখ দেখেছেন বা বন্ধুদের কথা বলতে শুনেছেন।

কিন্তু এই দিনটি কিসের জন্য? এটা কখন? একটি সমতুল্য আন্তর্জাতিক পুরুষ দিবস আছে? এবং এই বছর কি ঘটনা ঘটবে?

এক শতাব্দীরও বেশি সময় ধরে সারা বিশ্বের মানুষ ৮ মার্চকে নারীদের জন্য একটি বিশেষ দিন হিসেবে চিহ্নিত করে আসছে। কেন খুঁজে বের করতে পড়ুন.

এটা কিভাবে শুরু হল?
Clara Zetkin looks to the cameraইমেজ সোর্স, কর্বিস / হাল্টন ডয়েচ
ছবির ক্যাপশন,
ক্লারা জেটকিন 1910 সালে আন্তর্জাতিক নারী দিবস প্রতিষ্ঠা করেন

আন্তর্জাতিক নারী দিবস, সংক্ষেপে আইডব্লিউডি নামেও পরিচিত, শ্রমিক আন্দোলন থেকে উদ্ভূত হয়ে জাতিসংঘ (ইউএন) দ্বারা একটি স্বীকৃত বার্ষিক অনুষ্ঠানে পরিণত হয়। এর বীজ রোপণ করা হয়েছিল 1908 সালে, যখন 15,000 মহিলা নিউ ইয়র্ক সিটির মধ্য দিয়ে মিছিল করেছিলেন ছোট কাজের সময়, ভাল বেতন এবং ভোটের অধিকারের দাবিতে। এক বছর পর আমেরিকার সোশ্যালিস্ট পার্টি প্রথম জাতীয় নারী দিবস ঘোষণা করে।

দিবসটিকে আন্তর্জাতিক করার ধারণাটি এসেছে ক্লারা জেটকিন নামে একজন মহিলার কাছ থেকে, যিনি কমিউনিস্ট কর্মী এবং নারী অধিকারের পক্ষে ছিলেন। তিনি 1910 সালে কোপেনহেগেনে কর্মজীবী ​​মহিলাদের একটি আন্তর্জাতিক সম্মেলনে এই ধারণাটি প্রস্তাব করেছিলেন। সেখানে 17টি দেশের 100 জন মহিলা ছিলেন এবং তারা সর্বসম্মতভাবে তার পরামর্শে সম্মত হন। এটি প্রথম 1911 সালে অস্ট্রিয়া, ডেনমার্ক, জার্মানি এবং সুইজারল্যান্ডে পালিত হয়েছিল। 2011 সালে শতবর্ষ পালিত হয়েছিল, তাই এই বছর আমরা প্রযুক্তিগতভাবে 111তম আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করছি। 1975 সালে যখন জাতিসংঘ দিবসটি উদযাপন শুরু করে তখন বিষয়গুলি আনুষ্ঠানিক করা হয়েছিল। জাতিসংঘ কর্তৃক গৃহীত প্রথম থিম (1996 সালে) ছিল “অতীত উদযাপন, ভবিষ্যতের জন্য পরিকল্পনা”। আন্তর্জাতিক নারী দিবস সমাজে, রাজনীতিতে এবং অর্থনীতিতে নারীরা কতটা এগিয়ে এসেছে তা উদযাপনের একটি তারিখে পরিণত হয়েছে, যখন দিনের রাজনৈতিক শিকড় মানে ক্রমাগত অসমতার সচেতনতা বাড়াতে ধর্মঘট এবং প্রতিবাদ সংগঠিত করা হয়।

৮ই মার্চ কেন?
Woman talking into a megaphone

ইমেজ সোর্স, গেটি ইমেজ

ছবির ক্যাপশন,

নারী কর্মীরা 2022 সালে মেক্সিকোর টোলুকাতে লিঙ্গ সহিংসতার বিরুদ্ধে একটি আন্তর্জাতিক নারী দিবসের বিক্ষোভে অংশ নিয়েছিল

আন্তর্জাতিক নারী দিবসের জন্য ক্লারার ধারণার কোনো নির্দিষ্ট তারিখ ছিল না। 1917 সালে যখন রাশিয়ান মহিলারা “রুটি এবং শান্তি” দাবি করে একটি যুদ্ধকালীন ধর্মঘট পর্যন্ত এটি আনুষ্ঠানিকভাবে করা হয়নি – এবং ধর্মঘটের চার দিন পরে জারকে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছিল এবং অস্থায়ী সরকার মহিলাদের ভোট দেওয়ার অধিকার প্রদান করেছিল। যে তারিখে নারী ধর্মঘট শুরু হয়েছিল জুলিয়ান ক্যালেন্ডারে, যেটি তখন রাশিয়ায় প্রচলিত ছিল, রবিবার ছিল ২৩ ফেব্রুয়ারি। গ্রেগরিয়ান ক্যালেন্ডারে এই দিনটি ছিল 8 মার্চ – এবং তখনই এটি আজ পালিত হয়।

কেন মানুষ বেগুনি রঙ পরেন?
A woman paints purple stripes on her face during a feminist women's bicycle protest on International Women's Day on March 08, 2020 in Berlin, Germanyইমেজ সোর্স, গেটি ইমেজ
ছবির ক্যাপশন,
বেগুনি রঙটি প্রায়শই IWD এর সাথে যুক্ত হয় কারণ এটি ‘ন্যায়বিচার এবং মর্যাদা’ নির্দেশ করে

আন্তর্জাতিক নারী দিবসের ওয়েবসাইট অনুসারে বেগুনি, সবুজ এবং সাদা হল IWD-এর রং। “বেগুনি ন্যায়বিচার এবং মর্যাদাকে বোঝায়। সবুজ আশার প্রতীক। সাদা বিশুদ্ধতার প্রতিনিধিত্ব করে, যদিও একটি বিতর্কিত ধারণা। রং 1908 সালে যুক্তরাজ্যের উইমেন’স সোশ্যাল অ্যান্ড পলিটিক্যাল ইউনিয়ন (WSPU) থেকে উদ্ভূত হয়েছিল,” তারা বলে।

একটি আন্তর্জাতিক পুরুষ দিবস আছে?

সত্যিই আছে, 19 নভেম্বর. কিন্তু এটি শুধুমাত্র 1990 সাল থেকে চিহ্নিত করা হয়েছে এবং জাতিসংঘ কর্তৃক স্বীকৃত নয়। যুক্তরাজ্য সহ বিশ্বের 80 টিরও বেশি দেশে লোকেরা এটি উদযাপন করে। দিবসটি উদযাপন করে “পুরুষরা বিশ্বে, তাদের পরিবার এবং সম্প্রদায়ের কাছে যে ইতিবাচক মূল্য নিয়ে আসে”, আয়োজকদের মতে, এবং এর লক্ষ্য হল ইতিবাচক রোল মডেল তুলে ধরা, পুরুষদের মঙ্গল সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং লিঙ্গ সম্পর্ক উন্নত করা।

কিভাবে নারী দিবস পালিত হয়?

আন্তর্জাতিক নারী দিবস হল রাশিয়া সহ অনেক দেশে একটি জাতীয় ছুটির দিন যেখানে ৮ মার্চের কাছাকাছি তিন বা চার দিনে ফুলের বিক্রি দ্বিগুণ হয়। চীনে, অনেক মহিলাকে স্টেট কাউন্সিলের পরামর্শ অনুসারে 8 মার্চ অর্ধ দিনের ছুটি দেওয়া হয়। ইতালিতে, আন্তর্জাতিক নারী দিবস বা লা ফেস্তা ডেলা ডোনা, মিমোসা ফুল দেওয়ার মাধ্যমে উদযাপিত হয়। এই ঐতিহ্যের উৎপত্তি অস্পষ্ট তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটি রোমে শুরু হয়েছিল বলে মনে করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে, মার্চ মাসটি মহিলাদের ইতিহাসের মাস। আমেরিকান নারীদের কৃতিত্বের জন্য প্রতি বছর জারি করা একটি রাষ্ট্রপতি ঘোষণা।

IWD 2023 থিম কি?

Five female footballers warming up on the pitch

ইমেজ সোর্স, গেটি ইমেজ

ছবির ক্যাপশন,

মার্কিন নারী ফুটবল দল সমান বেতনের জন্য সফলভাবে লড়াই করেছে

2023 সালের জন্য জাতিসংঘের থিম হল “ডিজিটাল: লিঙ্গ সমতার জন্য উদ্ভাবন এবং প্রযুক্তি”। এই থিমটির লক্ষ্য প্রযুক্তি এবং অনলাইন শিক্ষায় নারী ও মেয়েরা যে অবদান রাখছে তা স্বীকৃতি দেওয়া এবং উদযাপন করা। এই বছর, আইডব্লিউডিও নারী ও মেয়েদের বৈষম্যের উপর ডিজিটাল লিঙ্গ ব্যবধানের প্রভাব অন্বেষণ করবে, কারণ জাতিসংঘ অনুমান করেছে যে অনলাইন বিশ্বে মহিলাদের অ্যাক্সেসের অভাব নিম্ন এবং মধ্যম আয়ের মোট দেশীয় পণ্যের $1.5 ট্রিলিয়ন ক্ষতির কারণ হবে। 2025 সালের মধ্যে দেশগুলি যদি পদক্ষেপ না নেওয়া হয়। কিন্তু চারপাশে অন্যান্য থিম আছে. আন্তর্জাতিক নারী দিবসের ওয়েবসাইট – যা বলে যে এটি “মহিলাদের জন্য ইতিবাচক পরিবর্তন ঘটাতে সাহায্য করার জন্য একটি প্ল্যাটফর্ম প্রদান করার জন্য” ডিজাইন করা হয়েছে – “লিঙ্গ স্টিরিওটাইপগুলিকে চ্যালেঞ্জ জানাতে, বৈষম্যকে ডাকতে, পক্ষপাতের দিকে দৃষ্টি আকর্ষণ করার জন্য সংগঠক এবং ইভেন্টগুলির সাথে #EmbraceEquity থিমটি বেছে নিয়েছে, এবং অন্তর্ভুক্তির সন্ধান করুন।”

কেন এটা আমাদের দরকার?

গত বছরে, আফগানিস্তান, ইরান, ইউক্রেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো অনেক দেশে নারীরা তাদের নিজ নিজ দেশে যুদ্ধ, সহিংসতা এবং নীতি পরিবর্তনের মধ্যে তাদের অধিকারের জন্য লড়াই করছে। আফগানিস্তানে, তালেবানের পুনরুত্থান মানবাধিকারের অগ্রগতিকে বাধাগ্রস্ত করেছে যেখানে নারী ও মেয়েদের এখন উচ্চশিক্ষা নিষিদ্ধ করা হয়েছে, বাড়ির বাইরে বেশিরভাগ চাকরি করা, পুরুষ পরিচারক ছাড়াই দীর্ঘ দূরত্ব ভ্রমণ করা এবং তাদের জনসমক্ষে তাদের মুখ ঢেকে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

Mahsa Amini

ছবি সূত্র, মাহসা আমিনী পরিবার

ছবির ক্যাপশন,

ইরানের পুলিশ মাহসা আমিনিকে মারধর করা হয়েছে এমন প্রত্যক্ষদর্শীর প্রতিবেদন অস্বীকার করেছে

ইরানে, মাহসা আমিনির মৃত্যুর কারণে বিক্ষোভ ছড়িয়ে পড়ে, তেহরানে নৈতিকতা পুলিশ কর্তৃক 13 সেপ্টেম্বর 2022-এ 22 বছর বয়সী মহিলাকে ইরানের কঠোর নিয়ম লঙ্ঘনের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল যা মহিলাদের স্কার্ফ দিয়ে চুল ঢেকে রাখতে হয়। তারপর থেকে, নারী ও পুরুষ উভয়ই – নারীদের জন্য আরও ভালো অধিকার এবং বর্তমান রাজনৈতিক নেতৃত্বের পরিবর্তনের আহ্বান জানিয়ে অনেক ইরানিদের সাথে দেশজুড়ে বিক্ষোভ অব্যাহত রয়েছে। ‘নারী, জীবন, স্বাধীনতা’ এই প্রতিবাদের স্লোগান। কর্তৃপক্ষ তাদের “দাঙ্গা” হিসাবে চিত্রিত করেছে এবং বলপ্রয়োগ করেছে। পাঁচ শতাধিক মানুষ মারা গেছে। 24 ফেব্রুয়ারী 2022-এ রাশিয়ান বাহিনীর দ্বারা ইউক্রেন আক্রমণের পরে, জাতিসংঘের প্রতিবেদনে যে যুদ্ধ-প্ররোচিত মূল্যবৃদ্ধি এবং ঘাটতির কারণে ইউক্রেনের অভ্যন্তরে এবং বিশ্বজুড়ে খাদ্য নিরাপত্তাহীনতা, অপুষ্টি, দারিদ্র্য এবং লিঙ্গ-ভিত্তিক সহিংসতার লিঙ্গ ব্যবধান আরও খারাপ হয়েছে। . 24 জুন 2022-এ, মার্কিন সুপ্রিম কোর্ট রো ভি ওয়েডকে বাতিল করে দেয়, একটি ঐতিহাসিক আইন যা আমেরিকান মহিলাদের জন্য গর্ভপাতের অধিকারকে সুরক্ষিত করে, যা মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাপক হৈচৈ ও বিক্ষোভের সৃষ্টি করে। অনেক মার্কিন মহিলা মেক্সিকোতে জনগণের কাছ থেকে অবসান ঘটানোর জন্য সমর্থন চেয়েছেন, যেখানে 2021 সালে একটি ঐতিহাসিক রায় কার্যকরভাবে গর্ভপাতকে অপরাধমুক্ত করেছে।

Police try to hold back protesters

ইমেজ সোর্স, গেটি ইমেজ

ছবির ক্যাপশন,

রো বনাম ওয়েডকে উল্টে দেওয়ার প্রতিক্রিয়ায় মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে বিক্ষোভ হয়েছিল

যদিও গত কয়েক বছরে অগ্রগতি হয়েছে। 2022 সালের নভেম্বরে, ইউরোপীয় পার্লামেন্ট 2026 সালের জুলাইয়ের মধ্যে পাবলিকলি ট্রেড কোম্পানির বোর্ডে আরও বেশি নারীর প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য 10 বছরের লড়াইয়ের পরে একটি আইন পাস করে৷ তারা নিশ্চিত করবে যে তাদের পাওয়ার সুযোগ আছে,” ইইউ বলেছে। ইতিমধ্যে আর্মেনিয়া এবং কলম্বিয়াতে পিতামাতার ছুটির আইন আপডেট করা হয়েছে এবং স্পেন মাসিক স্বাস্থ্য ছুটি এবং গর্ভপাতের বর্ধিত অ্যাক্সেস সমর্থন করার জন্য আইন পাস করেছে। ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি বেইজিং 2022-এ 45% অ্যাথলিট নারীদের নিয়ে সবচেয়ে লিঙ্গ-ভারসাম্যপূর্ণ শীতকালীন গেমের রিপোর্ট করেছে। যদিও লিঙ্গ সমতা অর্জিত হয়নি, নতুন নির্দেশিকা মহিলাদের খেলাধুলার আরও ভারসাম্যপূর্ণ কভারেজকে উন্নীত করেছে। 2023 সালের ফিফা মহিলা বিশ্বকাপ নতুনভাবে সম্প্রসারিত হয়েছে, 36 টি দল অংশ নিচ্ছে। প্রতিযোগিতার আগে, ইউএস সকার ফেডারেশন তার পুরুষ ও মহিলা দলকে সমানভাবে অর্থ প্রদানের জন্য একটি ঐতিহাসিক চুক্তিতে পৌঁছেছে, যা উভয় লিঙ্গের সাথে মিলে যাওয়া অর্থের প্রতিশ্রুতি দিয়ে খেলাধুলায় প্রথম হয়েছে। মহিলা খেলোয়াড়রা পাঁচ বছরেরও বেশি সময় ধরে তাদের মামলার যুক্তি দেখিয়ে বেশ কয়েকটি সমান বেতনের দাবি এবং মামলা দায়ের করেছিলেন।

line

Related posts

আরও দুদিন বাড়লো গাজায় যুদ্ধবিরতি

Megh Bristy

জাপান,গরুর গোবর দিয়ে উড়াল রকেট!

Megh Bristy

বিয়ের পিরিতে বসবেন সৌরভ-দর্শনা বণিক

Suborna Islam

Leave a Comment