লাইফ স্টাইলস্বাস্থ্য

কেন পান করবেন ‘হার্বাল চা’

লাইফস্টাইল ডেস্ক: সুস্থ দেহ প্রশান্ত মন কর্মব্যস্ত সুখী জীবন। কথাটি সকলের ক্ষেত্রেই খুবই গুরুত্বপূর্ণ। কারণ শরীর যদি ফিট না থাকে তবে কাজে শক্তি আসে না। তরুণ থাকার, তারুণ্য ধরে রাখার, তারুণ্য বজায় রাখার সবচেয়ে বড় উপায় হচ্ছে সঠিক স্বাস্থ্যকর খাবার এবং সঠিক খাদ্যাভ্যাস।

নিরাপদ খাবার এবং স্বাস্থ্যকর অভ্যাস, এই মিলে হচ্ছে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। তারুণ্য ধরে রাখতে, সব সময় সুস্থ থাকতে সঠিক খাদ্যাভ্যাস তাই খুবই জরুরি। সেই ধারাবাহিকতায় আজ আমরা এমন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি যা দেহের জন্য ভালো ফল আনতে পারে।

চা, কফি আমরা নিয়মিত পান করি। কিন্তু কোনটি দেহের জন্য ক্ষতিকর তা জানতে হবে। কোনটি খেলে দেহ ঠিক থাকবে তাও জানতে হবে। আমরা প্রচলিত চা-কফি দেখে দূরে থাকবো। এ ক্ষেত্রে ‘হার্বাল চা’ উত্তম একটি পানীয় হতে পারে।

কি লাগবে
দারুচিনি গুঁড়ো ১/৩ টেবিল চামচ, মধু ১ চা চামচ, লবঙ্গ ৩টি, পানি আড়াই কাপ, গোলমরিচ ২০টি, কাগজি লেবু ১ টুকরো, ছোট এলাচ ৪টি, আদা ১ ইঞ্চি সমান।

যেভাবে তৈরি করবেন
প্রথমে দারুচিনি গুঁড়ো গোলমরিচ আদা (কুচি করা) ছোট এলাচ ও লবঙ্গ একসাথে আড়াই কাপ পানিতে মিশিয়ে চুলায় দিন। ফুটানোর পর পানির পরিমাণ কমে এক কাপ পরিমাণ হলে ১ চা চামচ মধু ভালোভাবে নেড়ে মেশান। এবার একটুকরো লেবু চিপে দিন। তৈরি হয়ে গেল হার্বাল চা। আপনার পছন্দ অনুযায়ী কাপে বা মগে পরিবেশন করুন।

Related posts

এই শীতে গাজর খেলে সমাধান হবে অনেক সমস‍্যার!

Megh Bristy

জীবনসঙ্গী হিসেবে পুরুষেরা পছন্দ করেন সুন্দরী ‘বোকা’ নারী!

Mehedi Hasan

বায়ু দূষণের কণা বিকাশমান ভ্রূণের অঙ্গগুলিতে পৌঁছাতে পারে: গবেষণা

admin

Leave a Comment