লাইফ স্টাইল

গোলাপ সম্পর্কে কতটুকু জানেন?

লাইফস্টাইল ডেস্ক: ফুলের রাণী বলা হয় গোলাপকে। তার উপযুক্ত কারণও রয়েছে। নিজ সৌন্দর্যে আর গুণে অপরূপা সে। জানলে অবাক হবেন বিশ্বজুড়ে ১৫০ এর বেশি গোলাপের ধরন রয়েছে। ভালোবাসার প্রতীক হিসেবে এই ফুলটিকে তো সবাই চেনেন। কিন্তু গোলাপ সম্পর্কে আরও অনেক তথ্য রয়েছে যা হয়তো আপনার অজানা। চলুন অবাক করা এমন কিছু তথ্য জেনে নিই-

পৃথিবীর অন্যতম প্রাচীন ফুল গোলাপ

বহু শতাব্দী ধরে সাহিত্য আর সঙ্গীতে গোলাপের কথা উল্লেখ করা হয়েছে। প্রত্নতাত্ত্বিকরা গোলাপের জীবাশ্ম আবিষ্কার করেছেন যা ৩৫ মিলিয়ন বছর আগের। আরও অবাক করা তথ্য, প্রাচীনতম জীবন্ত গোলাপের বয়স ১ হাজার বছর। জার্মানির হিলডেশেইম ক্যাথেড্রালের একটি দেয়ালে অসাধারণ এই ফুলের জন্ম।

গোলাপ খাওয়া যায়

ফুলদানিতে সাজিয়ে রাখা গোলাপ যে খাওয়াও যায় সে কথা কি আপনি জানতেন? গোলাপের পাপড়ি পানিতে ভিজিয়ে গোলাপ জল তৈরি করা হয়। এটি জ্যাম, জেলি থেকে শুরু করে ভারতীয় ও চীনা খাবারের স্বাদ বাড়াতে ব্যবহার করা হয়।

গোলাপে বেরি আকৃতির একটি ফলও জন্মায় যাকে রোজ হিপস বলা হয়। ফল কমলা, লাল, গাঢ় বেগুনি, এমনকি কালো হতে পারে। রোজ হিপস ভিটামিন সি দিয়ে পরিপূর্ণ। এটি রিফ্রেশিং চা বানাতে ব্যবহৃত হয়।

গোলাপের সুগন্ধ পারফিউমে ব্যবহার করা হয়

গোলাপের ঘ্রাণে বিমোহিত হয়েছেন কখনো? এর মিষ্টি সুবাস নারীদের পারফিউমে ব্যবহৃত হয়। বিশেষ করে, কয়েক শতাব্দী ধরে সুগন্ধি শিল্পে গোলাপ তেল একটি গুরুত্বপূর্ণ উপাদান। ফুল থেকে তেল বের করতে প্রচুর পরিমাণ গোলাপের প্রয়োজন হয়। প্রায় দুই হাজার গোলাপ থেকে মাত্র এক গ্রাম তেল উৎপন্ন হয়।

প্রতিটি গোলাপের আলাদা অর্থ রয়েছে

লাল গোলাপ ভালোবাসার প্রতীক এ কথা সবার জানা। একেক রঙের গোলাপ একেক অর্থ বহন করে। এ সম্পর্কে বিস্তারিত জানতে এই লিংকে ক্লিক করুন।

যুক্তরাষ্ট্রের জাতীয় ফুল গোলাপ

১৯৮৬ সালে, রাষ্ট্রপতি রোনাল্ড রেগান গোলাপকে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় ফুলের প্রতীক হিসাবে ঘোষণা করেছিলেন। এমনকি বিখ্যাত হোয়াইট হাউস রোজ গার্ডেনে অসংখ্য সময় কাটিয়েছেন তিনি। বিভিন্ন জাতের গোলাপ জর্জিয়া, আইওয়া, নিউ ইয়র্ক, নর্থ ডাকোটা ও ওয়াশিংটন, ডি.সি. এর জাতীয় ফুল।

Related posts

জেনে নিন ঠিক কী কী কারণে শীতে হাত-পা ফুলে ওঠে-

Asma Akter

গবেষণা বলছে, প্রোটিনের মাংস নয়, ডালজাতীয় খাবারই নিরাপদ

Asma Akter

জেনে নিন কিভাবে খুব সহজে প্রেশার কুকারে ঘি তৈরি করবেন

Asma Akter

Leave a Comment