লাইফ স্টাইলস্বাস্থ্য

হঠাৎ মাথাব্যথায় কী করবেন?

লাইফস্টাইল ডেস্ক: অনেক সময়ে কাজ বন্ধ করে ঘুমানোর সুযোগ থাকে না। এ দিকে, মাথাব্যথা নিয়ে নাজেহাল। কী করবেন এমন সময়ে? আরও অনেক কাজ বাকি। বহু ক্ষণ তাকিয়ে থাকতে হবে কম্পিউটারের দিকে। তা হলে মাথাব্যথা আরও বাড়বে। কিন্তু কিছু করার তো নেই। কাজ থামানোর উপায় নেই। তবে কমাতে হবে মাথাব্যথাই। কিন্তু কমাবেন কী ভাবে?

কাজ ছেড়ে ঘুমাতে যাওয়ার তো সুযোগ নেই। বেশি ক্ষণ চোখ বন্ধ করে বসারও সময় থাকে না কাজের মাঝে। এমন পরিস্থিতিতে কাজে লাগান তিনটি টোটকা। খানিকটা আরাম পাবেনই।

১. কিছু ক্ষণ খুব ভাল করে মাথা টেপা দরকার। তাতে আরাম হয়। তবে তার চেয়েও বেশি জরুরি হল পানি খাওয়া। অনেক সময়েই শরীরে পানির অভাব ঘটলে মাথাব্যথা শুরু হয়। সমীক্ষায় দেখা গেছে, পানি খাওয়ার আধ ঘণ্টার মধ্যেই কাজ হতে শুরু করে। ধীরে ধীরে কমতে থাকে মাথাব্যথা। এই সমস্যা এড়াতে মাঝেমাঝে পানি তো খাবেনই, সঙ্গে এমন কিছু ফল খান, যাতে পানির পরিমাণ বেশি।

২. মাথাব্যথার সময়ে প্রদাহ কমাতে কাজে লাগতে পারে আরও একটি জিনিস। ঠান্ডা সেঁক। কাপড়ে বরফ মুড়িয়ে নিতে পারেন। কিংবা সেঁক দেওয়ার জেল ভর্তি পাউচ থাকলে তো কথা‌ই নেই। তা দিয়ে মাথা ও ঘাড়ের চারপাশি চেপে চেপে সেঁক দিন। প্রদাহ কমবে। মিলবে আরাম।

৩. আদা চা-ও খেতে পারেন। আদা এবং চা, দু’টি জিনিসেই থাকে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং প্রদাহ কমানোর দ্রব্য। ২৫০ মিলিগ্রাম আদাগুঁড়ো দিয়ে চা খেলে কিছু ক্ষণের মধ্যেই কমে মাথাব্যথা। এমনই দেখা গিয়েছে বহু ক্ষেত্রে। মাথাব্যথা থেকে অনেকের বমিভাব, গা গোলানোর মতো সমস্যা দেখা দেয়। আদা সে সব অস্বস্তিও কমাতে সক্ষম।

Related posts

বিয়ে করলেন মধ্য আকাশে , বিমানের ভিতরেই বাসরঘর

Megh Bristy

পেঁপে পাতার ৫টি উপকারিতা

Megh Bristy

স্বাস্থ্যমন্ত্রী শিশুদের ফাস্টফুড খাওয়ানো নিয়ে সতর্ক করলেন

Asma Akter

Leave a Comment