সারাদেশ

রূপপুরের রুশ পণ্য মোংলা বন্দরে

বিএনএ, মোংলা: আবারও নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সরঞ্জাম রাশিয়া থেকে ভারতে ট্রানজিট হয়ে মোংলা বন্দরে এসে পৌঁছেছে। মঙ্গলবার (৭ মার্চ) দুপুর ১২টায় মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে ‘এমভি অপরাজিতা’ জাহাজটি নোঙর করে।

জাহাজটিতে পারমানবিক কেন্দ্রের জন্য মোট ১ হাজার ২০০ মেট্রিকটন বিভিন্ন মেশিনারিজ পণ্য বহন করে। এরআগে শনিবার (৪ মার্চ) পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দর থেকে রাশিয়ান পণ্য নিয়ে মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে জাহাজটি।

মোংলা বন্দর কর্তৃপক্ষ জানায়, বন্দরের ক্ষমতা বৃদ্ধির কারণে এখন প্রতিনিয়ত দেশি-বিদেশি জাহাজ নোঙর করে মালামাল খালাস করতে পারছে। ফলে বন্দরের রাজস্ব বহুগুণ বেড়েছে।

জাহাজটির শিপিং এজেন্ট আল সাফা শিপিং লাইসেন্সের পরিচালক এইচ এম দুলাল জানান, রাশিয়া থেকে আসা ৫২৫ প্যাকেজের এক হাজার ২০০ মেট্রিকটন মেশিনারি পণ্য নিয়ে এসেছে জাহাজটি। জানুয়ারি মাসের শেষ সপ্তাহে রাশিয়া থেকে এই পণ্য জাহাজে লোড হয়। পরে জ্বালানি তেল সংগ্রহ করতে জাহাজটি ভারতের হলদিয়া বন্দর থেকে ট্রানজিট হয়ে মোংলা বন্দরে আসে।

এর আগে ১৬ ফেব্রুয়ারি ‘এমভি সেঁজুতি’ এবং ২৩ ফেব্রুয়ারি ‘এমভি অপরাজিতা’ রুশ পণ্য নিয়ে ভারত ট্রানজিট হয়ে মোংলা বন্দরে আসে।

Related posts

অন্তঃসত্ত্বা স্ত্রীকে শ্বাসরোধ করে হত্যা করলেন স্বামী

Suborna Islam

কুষ্টিয়ায় ধানের উৎপাদন বৃদ্ধি পোকার আক্রমণের পরও

Rubaiya Tasnim

এবারের বিশ্বকাপে বাংলাদেশকে হুমকি মনে করছেন না বাটলার

Suborna Islam

Leave a Comment