স্বাস্থ্য

সরকারি হাসপাতালে চেম্বার ও ফি সংক্রান্ত সিদ্ধান্ত হয়নি- স্বাস্থ্য মন্ত্রণালয়

ঢাকা : সরকারি হাসপাতালে নির্ধারিত ডিউটি শেষ করে নিজ হাসপাতালেই চিকিৎসকরা আলাদা চেম্বার করে রোগী দেখা ও চিকিৎসকদের ফি নির্ধারণ করা বিষয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এখনও কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সোমবার(২৭ ফেব্রুয়ারি ২০২৩) এক তথ্য বিবরণীতে জানিয়েছে।

বিভিন্ন পত্রিকায় ‘মার্চ থেকে চেম্বার, সর্বোচ্চ ফি ৩শ’ টাকা’, ৩শ’ টাকায় পরামর্শ দেবেন বিশেষজ্ঞ চিকিৎসক’ এরকম নানা শিরোনামে যে সংবাদ পরিবেশিত হচ্ছে তাতে জনমনে নানারকম বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে।

প্রকৃতপক্ষে সরকারি হাসপাতালে সরকারি চিকিৎসকদের নিজ নিজ হাসপাতালেই অফিস সময়ের বাইরে আলাদা চেম্বার করার বিষয়টি নিয়ে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মোঃ সাইদুর রহমানের সভাপতিত্বে একটি কমিটি কাজ করছে এবং কমিটির কাজ এখন চলমান রয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এর তথ্য বিবরণীতে আরও বলা হয়,  এখন পর্যন্ত কোনো চিকিৎসকের ফি ৩০০ টাকা বা ১৫০ টাকা হবে কি না সেটি ঠিক করা হয়নি। কতটি হাসপাতাল বা সরকারি স্বাস্থ্যকেন্দ্রে আলাদা চেম্বার চালু করা হবে সে বিষয়েরও কোনো রকম সিদ্ধান্ত নেয়নি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। এ বিষয়ে কমিটি বিভিন্ন  পর্যায়ে আলাপ আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করবে এবং সেটি সংবাদ সম্মেলনের মাধ্যমে জনগণকে অবগত করা হবে।

সরকারি হাসপাতালে আলাদা চেম্বার করা বা ফি নির্ধারণ করা কিংবা কোন কোন হাসপাতালে এই ব্যবস্থা চালু করা হলে এসব তথ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হবে।

Related posts

ডেঙ্গুতে মা ও মেয়ের মৃত্যু

Megh Bristy

নতুন জুতা পরে পায়ে ফোসকা পড়লে যা করবেন

Suborna Islam

প্রতিদিন ৮ ঘন্টা ঘুম জরুরী

Asma Akter

Leave a Comment