খেলা

সাকিবদের ঘাড়ে চেপেছে যে ‘ভূত’

চন্ডিকা হাথুরুসিংহে নতুন করে দায়িত্ব নেওয়ার পর বাংলাদেশ দলের অনুশীলনে লেগ স্পিনারদের ভিড় বাড়ছে। ক্লাব ক্রিকেটের আনকোরা লেগ স্পিনার থেকে বিসিবি প্রোগ্রামের লেগ স্পিনারদের দেখা যাচ্ছে। চট্টগ্রামে এখন বাংলাদেশ দলের সঙ্গে আছেন আমিনুল ইসলাম ও রিশাদ হোসেন। দুজনের কেউই ওয়ানডে বা টি-টোয়েন্টি দলের অংশ নন। বাংলাদেশ দলের অনুশীলনের জন্য তাদের নিয়ে আসা হয়েছে।

কারণটা পরিষ্কার। প্রতিপক্ষ দলে আছেন আদিল রশিদ ও রেহান আহমেদ। অভিজ্ঞ রশিদ কী করেছেন, সেটা তো এর মধ্যে সবার জানা। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সর্বোচ্চ উইকেটশিকারি (৮) তিনি। বাঁহাতি ও ডানহাতি—বাংলাদেশ দলের সব ব্যাটসম্যানদের জন্যই রশিদ আতঙ্ক। অভিজ্ঞতা, গতিবৈচিত্র্যের সঙ্গে উইকেটের সাহায্য পাওয়ায় রশিদকে সামলাতে পারেনি বাংলাদেশ।

সাকিবের হাত ধরে বিশ্ব চ্যাম্পিয়নদের হারাল বাংলাদেশ

ব্যাটে–বলে নিজের ম্যাচই বানিয়েই দেশকে জেতালেন সাকিব

সমস্যাটা শুধু এই সিরিজে নয়। বাংলাদেশ দলের ব্যাটসম্যানদের লেগ স্পিন দুর্বলতা পুরোনো। ভূতের মতো যা ঘাড়ে চেপে বসেছে। গত পাঁচ বছরে তিন সংস্করণের ক্রিকেটে লেগ স্পিনের বিপক্ষে ১০০ রান করা ব্যাটসম্যানদের মধ্যে সেরা মুশফিকুর রহিম (গড় ৪০)। কিন্তু মুশফিক লেগ স্পিনে আউট হয়েছেন ১৭ বার। লেগ স্পিনে ৩০ গড়ে রান করা ব্যাটসম্যান আছেন মাত্র দুজন।

লেগ স্পিনে তামিম ইকবালের গড় ৩৬, আউট হয়েছেন ৭ বার। তবে টপ অর্ডার ব্যাটসম্যান হওয়ায় তাঁকে খুব বেশি লেগ স্পিন খেলতে হয়নি (২৮৪ বল)।
মাঝের ওভারে যিনি ব্যাট করেন, সেই মাহমুদউল্লাহ ৩১ গড়ে রান করলেও বাংলাদেশ দলের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি ২১ বার লেগ স্পিনে আউট হয়েছেন।

আরেক অভিজ্ঞ সাকিব আল হাসানের রেকর্ডও ভালো না। বাঁহাতি হওয়ায় লেগ স্পিনের বিপক্ষে ‘ম্যাচ–আপ’ তাঁর পক্ষে থাকলেও সাকিবকে ক্রিজে পাঠিয়ে স্বস্তিতে থাকার উপায় নেই। সাকিব ২০ বার লেগ স্পিনে আউট হয়েছেন, গড় মাত্র ২০!
তরুণ বাঁহাতি আফিফ হোসেনের অবস্থা আরও শোচনীয়। লেগ স্পিনে সাকিবের মতোই এলোমেলো মনে হয় তাঁকেও। লেগ স্পিনে ৯১ স্ট্রাইক রেটে রান করলেও আফিফ আউট হয়েছেন ১১ বার, গড় ২৩।

বাকিদের তুলনায় লেগ স্পিনে লিটন দাসের স্ট্রাইক রেট (৯৫) ভালো ঠিকই। কিন্তু তাঁর গড় ২৯, লেগ স্পিনের শিকার হয়েছেন ১৫ বার। মেহেদী হাসান মিরাজ (৯), নাজমুল হোসেন (৭), মোসাদ্দেক হোসেনের (১০) আউট হওয়ার রেকর্ডেও নেই স্বস্তি।

Related posts

তবে কি ধারাভাষ্যকার হয়ে ফিরবেন তামিম!

Samar Khan

ম্যাচসেরা হয়ে যা বললেন তানজিম সাকিব

Suborna Islam

শ্যালিকার বিয়েতে গিয়ে বিড়ম্বনায় মেসি

Mehedi Hasan

Leave a Comment