শিক্ষা

চবির সিন্ডিকেট নির্বাচনে হলুদ দলের ভরাডুবি


বিএনএ, চবিঃ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) দীর্ঘ পাঁচ বছর পর অনুষ্ঠিত হলো বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী পর্ষদ সিন্ডিকেট নির্বাচন। চার ক্যাটাগরিতে অনুষ্ঠিত হওয়া এই নির্বাচনে সাদা দল (বিএনপি-জামায়াতপন্থি) থেকে অধ্যাপক পদে নির্বাচিত হয়েছেন ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শামীম উদ্দিন খান। নির্বাচনে মোট চারটি ক্যাটাগরির তিনটিতেই হেরেছে হলুদ দলের প্রার্থীরা।

সোমবার (৬ মার্চ) সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের মিলনায়তনে অনুষ্ঠিত নির্বাচন চলে দুপুর ১টা পর্যন্ত। এরপর ভোট গণনা শুরু হয়। গণনা শেষে বেলা ৩টার দিকে ফলাফল ঘোষণা করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও নির্বাচনের রিটার্নিং অফিসার কেএম নুর আহমদ।

এতে চার ক্যাটাগরিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। সেগুলো হলো অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক। চার পদের বিপরীতে নির্বাচন করেছেন বিভিন্ন দল থেকে ১৫ জন প্রার্থী। এর মধ্যে অধ্যাপক ক্যাটাগরিতে পাঁচজন, সহযোগী অধ্যাপক ক্যাটাগরিতে তিনজন, সহকারী অধ্যাপক ক্যাটাগরিতে পাঁচজন এবং প্রভাষক ক্যাটাগরিতে দু’জন রয়েছেন।

অধ্যাপক ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছেন সাদা দলের আহ্বায়ক। তিনি হলেন ফাইন্যান্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শামীম উদ্দিন খান। তিনি পেয়েছেন ৯১ ভোট। সহযোগী অধ্যাপক ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছেন হলুদ দলের বিদ্রোহী প্রার্থী। তিনি হলেন অর্থনীতি বিভাগ সহযোগী অধ্যাপক ড. নঈম উদ্দিন হাছান আওরঙ্গজেব চৌধুরী। তিনি পেয়েছেন ১০০ ভোট। একমাত্র সহকারী অধ্যাপক ক্যাটাগরিতে হলুদ দলের প্রার্থী বিজয়ী হয়েছেন। তিনি হলেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আলী। তিনি পেয়েছেন ৮৬ ভোট। প্রভাষক পদেও হেরেছেন হলুদ দলের প্রার্থী। বিজয়ী হয়েছেন বিদ্রোহী প্রার্থী। তিনি হলেন ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের প্রভাষক মোঃ মোয়াজ্জেম হোসাইন। তিনি ভোট পেয়েছেন মোট ৫৫ টি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ্যাক্ট-১৯৭৩ এর ২৫ (১) (বি) ও ২৫ (২) ধারা এবং স্ট্যাটিউট অনুসারে আগামী ২ বছর সিন্ডিকেট সদস্যের দায়িত্ব পালন করবেন নির্বাচিত সদস্যরা।

Related posts

নতুন বছরে নতুন বই, নতুন ক্লাস

Megh Bristy

গ্রাফিক্স কার্ড কেনার আগে যেসব বিষয় বিবেচনায় রাখতে হবে

Megh Bristy

‘শরিফ শরীফার গল্প’ নিয়ে যে সিদ্ধান্ত হলো

Samar Khan

Leave a Comment