লাইফ স্টাইল

গরমে নিয়মিত পটোল খান

গরমে নিয়মিত পটোল খান

গরমে নিয়মিত পটোল খান

গরমে নিয়মিত পটোল খান পটোলের নাম শুনলে অনেকেই নাক সিঁটকায়। আবার অনেকেই আছেন, যারা ভাজা হোক বা ভর্তা, পটোল খেতে ভালোবাসেন। যারা নিয়মিত পটোলের পদ পাতে রাখেন তারা অজান্তেই শরীরের অনেক বড় উপকার করছেন।

দৈনিক পটোল খেলে কী হয়, জানেন? ডায়াবেটিস থেকে কোষ্ঠকাঠিন্য, একাধিক রোগের হাত থেকে মুক্তি মেলে। বিশেষ করে এই গরমে নিয়মিত পটোল খেলে মিলবে ৭ উপকারিতা-

গরমে নিয়মিত পটোল ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে

পটোলের মধ্যে উচ্চ পরিমাণে ফাইবার আছে। এই ফাইবার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। টাইপ-২ ডায়াবেটিসে ভুগলে পটোল খেতে পারেন।

কোষ্ঠকাঠিন্য কমে

পানি কম পান করলে ও ভাজাপোড়া-চর্বিযুক্ত খাবার বেশি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়। প্রতিদিন পটোলের তরকারি খেলে এ সমস্যা থেকে মুক্তি মিলতে পারে।

গরমে নিয়মিত পটোল

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে

পটোলে ভিটামিন এ, বি ১, বি ২, সি, পটাশিয়াম, ম্যাগনেসিয়ামের মতো উপাদান আছে, যা ইমিউনিটি বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়া এই সবজিতে থাকা ফাইবার হজমের সমস্যা থেকেও মুক্তি মেলে।

ওজন নিয়ন্ত্রণে থাকে

শাক-সবজি সব সময় স্বাস্থ্যের জন্য ভালো। ওজন কমানোর ডায়েটেও রাখতে পারেন পটোল। গরমে নানা ধরনের সবজি খেয়ে যদি ওজন কমাতে চান, পটোলকে ডায়েটে রাখুন।

পটলে ক্যালরির পরিমাণ কম থাকে। তাই ওজন কমানোর জন্য নিশ্চিন্তে পটলের তরকারি খেতে পারেন। এটি পেট ভরা রাখতে ও ক্ষুধা কমাতে সাহায্য করে। পটলের বিচিতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় রক্তে কোলেস্টেরলের মাত্রা সঠিক থাকে ও চিনির পরিমাণ স্বাভাবিক থাকে। তাই নিয়মিত বেশি করে পটল খান।

রক্ত পরিষ্কার রাখে

রক্ত পরিষ্কার রাখতে পটোলের জুড়ি মেলা ভার। এতে ত্বকের সমস্যা থেকেও মুক্তি মেলে। ত্বকের সংক্রমণ এড়াতে অবশ্যই ডায়েটে রাখুন পটোল।

কোলেস্টেরল কমায়

রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়লে হৃদরোগের ঝুঁকিও বাড়ে। পটোল এই কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়ক। পাশাপাশি ভালো কোলেস্টেরলের মাত্রাও বাড়িয়ে তোলে পটোল। এতে সহজেই এড়ানো যায় হার্টের সমস্যাও।

ত্বক ভালো রাখে

নিয়মিত পটোল খেলে সহজেই ত্বকের বার্ধক্যের লক্ষণগুলো এড়ানো যায়। পটোলের মধ্যে ভিটামিন এ ও সি আছে। আর এই দুই পুষ্টি ত্বকের স্বাস্থ্য উন্নত করতে বিশেষ ভূমিকা পালন করে।

 

Related posts

ইসলামে মায়ের মর্যাদা অসীম

Asma Akter

জেনে নিন দুপুরে ঘুম ঘুম ভাব কাটাতে কী করবেন

Asma Akter

আপনি কি মডেল হতে চান?

Suborna Islam

Leave a Comment