ইসলাম ধর্ম

কেনো আমল নষ্ট হয়

কেনো আমল নষ্ট হয়

কেনো আমল নষ্ট হয়

কেনো আমল নষ্ট হয় কোনো আমলের মধ্যে রিয়া ঢুকলে ওই আমল নষ্ট হয়ে যায়। আল্লাহ যে কোনো আমল দুটি শর্তে কবুল করেন। এক. পূর্ণ ইখলাস বা একনিষ্টতা দুই. নবিজির (সা.) শরিয়ত ও সুন্নাত অনুযায়ী হওয়া। প্রত্যেক মুসলমানের উচিত রিয়া থেকে বিরত থাকা। কোনো নেক কাজ শুরু করার পর অন্তরে রিয়া এসে জায়গা নেওয়ার চেষ্টা করলে যথাসম্ভব তা প্রতিহত করতে হবে। হাদিসে কুদসিতে এসেছে, আল্লাহ বলেন,

আমি শরিককদের মধ্যে শিরক থেকে সবচেয়ে বেশি অভাবমুক্ত। যদি কেউ কোন আমল করে এবং তাতে আমাকে ছাড়া অন্য কাউকে শরীক করে, তাহলে আমি তাকে ও তাঁর শিরককে তাদের অবস্থায়ই ছেড়ে দেই। (সহিহ মুসলিম: ৭২০৫)

আরেক আয়াতে আল্লাহ বলেন

সব ইবাদত ও নেক আমল একমাত্র আল্লাহর সন্তুষ্টি ও আখেরাতের জন্য করা মুমিনের ওপর ওয়াজিব। কুরআনে আল্লাহ বলেছেন, তাদেরকে নির্দেশ দেয়া হয়েছিল, তারা যেন শুধু আল্লাহর জন্য ইবাদত করে। (সুরা বায়্যিনাহ: ৫)

যে তার রবের সাথে সাক্ষাতের আশা করে, সে যেন সৎকর্ম করে এবং তার রবের ইবাদতে কাউকে শরিক না করে। (সুরা কাহাফ: ১১০)

লোক দেখানো ইবাদত

আমল নষ্ট হয়

লোক দেখানো ইবাদত হারাম। হাদিসে এসেছে লোক দেখানো ইবাদতকারী যদি রিয়া বা তার লোক দেখানোর গুনাহ থেকে তওবা না করে, তাহলে কেয়ামতের দিন আল্লাহর সব মানুষের সামনে তাকে তার আমলের সওয়াব দেখাবেন এবং তার রিয়ার কথা প্রকাশ করে তাকে ওই সওয়াব থেকে বঞ্চিত ঘোষণা করবেন। সে সবার সামনে লজ্জিত হবে। আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন,

مَنْ سَمَّعَ سَمَّعَ اللهُ بِهِ وَمَنْ يُرَائِي يُرَائِي اللهُ بِهِ
যে ব্যক্তি লোক-শোনানো ইবাদত করে আল্লাহ তার ইবাদতের উদ্দেশ্য মানুষকে শোনাবেন। যে ব্যক্তি লোক-দেখানো ইবাদত করে আল্লাহর এর বিনিময়ে তার ইবাদতের উদ্দেশ্য মানুষকে দেখাবেন। (সহিহ বুখারি: ৬৪৯৯)

আব্দুল্লাহ বিন আমর (রা.) থেকে বর্ণিত আরেকটি হাদিসে আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, যে ব্যক্তি লোককে শোনানোর জন্য (সুনাম নেওয়ার উদ্দেশ্যে) আমল করবে আল্লাহ তার সেই (বদ নিয়তের) কথা সব সৃষ্টির সামনে (কেয়ামতের দিন) প্রকাশ করে তাকে লাঞ্ছিত করবেন। (তাবরানি ফিল কাবির: ১৪৯৩)

 

Related posts

সুরা কাফিরুনে বিশেষ ফজিলত

Asma Akter

খাদ্যশস্য গুদামজাত ইসলামে নিষিদ্ধ

Asma Akter

বৃষ্টির জন্য পিঁপড়ার প্রার্থনা

Asma Akter

Leave a Comment