ইসলাম ধর্মসর্বশেষ

আজকের নামাজের সময়সূচি: ২৪ এপ্রিল ২০২৪

আজকেরনামাজের সময়সূচি

আজকের নামাজের সময়সূচি

আজ বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ইংরেজি, ১১ বৈশাখ ১৪৩০ বাংলা, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরি। নিচে নামাজের সময়সূচি তুলে ধরা হলো-

নামাজের সময়সূচি

ফজর- ৪:১১ মিনিট।
জোহর- ১২:০০ মিনিট।
আসর- ৪:৩০ মিনিট।
মাগরিব- ৬:২৮ মিনিট।
ইশা- ৭:৪৫ মিনিট।

আজ সূর্যাস্ত- ৬:২৫ মিনিট।
আজ সূর্যোদয়- ৫:২৯ মিনিট।

নামাজ সম্পর্কে কিছু হাদিস

হিজরতের পূর্বে মি’রাজ রজনীতে পাঁচ ওয়াক্ত সালাত ফরয করা হয়েছে। এর পূর্বে দু’ ওয়াক্ত সালাত ফরয ছিল। সূর্যোদয়ের পূর্বে অর্থাৎ- ফজরের (ফজরের) সালাত (সালাত/নামায/নামাজ)। আর সূর্যাস্তের পূর্বে অর্থাৎ- ’আসরের সালাত (সালাত/নামায/নামাজ)। আল্লাহ তা’আলা বলেনঃ وَسَبِّحْ بِحَمْدِ رَبِّكَ بِالْعَشِيِّ وَالْإِبْكَارِ ’’সকাল ও সন্ধ্যায় তোমার প্রভুর প্রশংসাসহ তার পবিত্রতা বর্ণনা করো’’- (সূরাহ্ আল গাফির/মু’মিন ৪০: ৫৫)।

’সালাত’ শব্দটি কোন ধাতু (মূল শব্দ) হতে উদগত এ নিয়ে মতভেদ রয়েছে। কারো মতে তা সালাত তথা রহমত শব্দ থেকে উদগত। কারো মতে তা সালাত তথা দু’আ থেকে উদগত। আবার কারো মতে তা الصلوين থেকে উদগত যার অর্থ ঐ দু’টি রগ সালাত আদায়ের সময় যা বক্র হয়। আবার কারো মতে الصلى (অগ্নিতে প্রবেশ) শব্দ হতে উদগত। ইবনুল ক্বইয়্যিম (রহঃ) বাদায়িউল ফাওয়ায়িদ গ্রন্থে এ সম্পর্কে সুহায়লী (রহঃ) থেকে সুন্দর কথা বর্ণনা করেছেন। কেউ ইচ্ছা করলে তা দেখে নিতে পারেন।

৫৬৪-[১] আবূ হুরায়রাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ পাঁচ ওয়াক্ত সালাত, এক জুমু’আহ্ হতে অপর জুমু’আহ্ পর্যন্ত এবং এক রমাযান হতে আরেক রমাযান পর্যন্ত সব গুনাহে্র কাফফারাহ্ হয়, যদি কাবীরাহ্ (কবিরা) গুনাহসমূহ থেকে বেঁচে থাকা হয়। (মুসলিম)[1]

 

Related posts

ইহুদি-খ্রিস্টান আর মুসলমানদের রোজার মধ্যে পার্থক্য সেহরি খাওয়া

Asma Akter

104 বছর বয়সী শিকাগো মহিলা স্কাইডাইভের জন্য সবচেয়ে বয়স্ক ব্যক্তি হওয়ার সুযোগে লাফ দিয়েছেন

Megh Bristy

সারাদেশে তিন দিনের হিট অ্যালার্ট দিয়েছে আবহাওয়া অফিস।

Megh Bristy

Leave a Comment