ইসলাম ধর্মসর্বশেষ

আজকের নামাজের সময়সূচি: ২৩ এপ্রিল ২০২৪

আজকেরনামাজের সময়সূচি

আজকের নামাজের সময়সূচি

আজ মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ইংরেজি, ১০ বৈশাখ ১৪৩০ বাংলা, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরি। নিচে নামাজের সময়সূচি তুলে ধরা হলো-

নামাজের সময়সূচি

ফজর- ৪:১৪ মিনিট।
জোহর- ১২:০১ মিনিট।
আসর- ৪:৩০ মিনিট।
মাগরিব- ৬:২৮ মিনিট।
ইশা- ৭:৪৩ মিনিট।

আজ সূর্যাস্ত- ৬:২৫ মিনিট।
আজ সূর্যোদয়- ৫:৩০ মিনিট।

নামাজ ইসলাম ধর্মের পঞ্চস্তম্ভের একটি। ঈমান বা বিশ্বাসের পর নামাজই ইসলামের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্তম্ভ।

নামায, নামাজ (ফার্সি: نَماز‎‎) বা সালাত হলো ইসলাম ধর্মের প্রধান উপাসনাকর্ম। প্রতিদিন ৫ ওয়াক্ত (নির্দিষ্ট নামাজের নির্দিষ্ট সময়) নামাজ আদায় করা প্রত্যেক মুসলিমের জন্য আবশ্যক বা ফরজ।

আজ আমরা নামাজ সম্পর্কিত কিছু আয়াত

  •  তোমরা ধৈর্য ও নামাজের মাধ্যমে সাহায্য প্রার্থনা করো। আর নিঃসন্দেহে তা বড়ই কঠিন- বিনীতদের জন্যে ছাড়া । ( সূরা: বাকারাহ, আয়াত ৪৫)
  •  বল, নিশ্চয় আমার সালাত, আমার কোরবানি, আমার জীবন ও আমার মরণ জগৎ সমূহের প্রতি পালক আল্লাহর জন্যে। (সূরা: আনয়াম, আয়াত: ১৬২)
  •  তোমরা সালাত সমূহের প্রতি এবং ( বিশেষ করে ) মধ্যবর্তী সালাতের প্রতি যত্ন বান হও, এবং আল্লাহর (সন্তুষ্টির)  জন্যে একান্ত অনুগত অবস্থায় দাড়াও। (সূরা: বাকারাহ, আয়াত: ২৩৮)
  • আমি যদি তাদেরকে পৃথিবীতে প্রতিষ্ঠিত করি (ক্ষমতা ও সম্পদ দ্বারা) তাহলে তারা সালাত কায়েম করবে, সৎ কাজের নির্দেশ দেবে ও অসৎ কাজ  হতে নিষেধ করবে, আর সব কাজের পরিণাম আল্লাহর (নিকট) (সূরা: হাজ, আয়াত: ৪১)
  •  আপনি আপনার প্রতি প্রত্যাদিষ্ট কিতাব পাঠ করুন এবং নামাজ কায়েম করুন। নিশ্চয় নামাজ অশ্লীল ও গর্হিত কার্য থেকে বিরত রাখে। আল্লাহর স্মরণ সর্বশ্রেষ্ঠ। আল্লাহ জানেন তোমরা যা কর। (সূরা: আনকাবুত, আয়াত: ৪৫)
  •  নিশ্চয় মুমিনগণ সফলকাম, যারা নিজেদের নামাজে অন্তরের বিনয় প্রকাশ করে। (সূরা: মু‘মিন, আয়াত: ১-২)
  •  সজাগ দৃষ্টি রেখ সমস্ত নামাজের প্রতি এবং মধ্যবর্তী নামাজের প্রতি। আর আল্লাহর সামনে আদব সহকারে দাড়াও। (সূরা: বাকারা, আয়াত: ২৩৮)
  •  এবং তুমি সালাত কায়েম কর দিনের দুই দিনের দুই প্রান্তে ও রাতের প্রথমাংশে। নিশ্চয় ভালো কাজ মন্দ কাজকে মিটিয়ে দেয়। উপদেশ গ্রহণকারীদের জন্যে এটি এক উপদেশ। (সূরা: হুদ, আয়াত: ১১৪)
  • সুতরাং ওই সব নামাজির জন্য দুঃখ, যারা নিজেদের নামাজসমূহে অলসতা করে। যারা লোককে দেখানোর জন্য নামাজ পড়ে। (সূরা: মাউন, আয়াত: ৪-৫-৬)

Related posts

জ্বর নিয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে এসে লাশ হলো চার বছরের হুমায়রা

Mehedi Hasan

ডিম ভাজতে পারে টেসলার নতুন রোবট!

Suborna Islam

বাংলাদেশে প্রবেশের আশায় মিয়ানমারের শত শত রোহিঙ্গা নাফ নদীতে

Megh Bristy

Leave a Comment