ইসলাম ধর্ম

ইসলামে জাকাত দেওয়ার কিছু নির্দিষ্ট খাতসমূহ

ইসলামে জাকাত দেওয়ার কিছু নির্দিষ্ট খাতসমূহ
  • জাকাত দেওয়ার খাত

জাকাতের অর্থ মসজিদ নির্মাণের কাজে বা মসজিদের প্রয়োজনীয় জিনিস কেনার কাজে ব্যয় করা যাবে না। জাকাতের অর্থ এ রকম কাজে ব্যয় করলে জাকাত আদায় হবে না। ওই পরিমাণ অর্থ জাকাতের নির্দিষ্ট খাতে দান করতে হবে।

ইসলামে জাকাত দেওয়ার কিছু নির্দিষ্ট খাত আছে। যে কোনো নেক কাজে খরচ করলে জাকাত আদায় হয় না। জাকাত ব্যয়ের খাতগুলো বর্ণনা করে আল্লাহ বলেন,

اِنَّمَا الصَّدَقٰتُ لِلۡفُقَرَآءِ وَ الۡمَسٰکِیۡنِ وَ الۡعٰمِلِیۡنَ عَلَیۡهَا وَ الۡمُؤَلَّفَۃِ قُلُوۡبُهُمۡ وَ فِی الرِّقَابِ وَ الۡغٰرِمِیۡنَ وَ فِیۡ سَبِیۡلِ اللّٰهِ وَ ابۡنِ السَّبِیۡلِ فَرِیۡضَۃً مِّنَ اللّٰهِ وَ اللّٰهُ عَلِیۡمٌ حَکِیۡمٌ

নিশ্চয় সদাকা হচ্ছে দরিদ্র ও অভাবীদের জন্য এবং এতে নিয়োজিত কর্মচারীদের জন্য, আর যাদের অন্তর আকৃষ্ট করতে হয় তাদের জন্য; তা বণ্টন করা যায় দাস আজাদ করার ক্ষেত্রে, ঋণগ্রস্তদের মধ্যে, আল্লাহর রাস্তায় এবং মুসাফিরদের মধ্যে। এটি আল্লাহর পক্ষ থেকে নির্ধারিত, আর আল্লাহ মহাজ্ঞানী, প্রজ্ঞাময়। (সুরা তওবা: ৬০)

মসজিদের নির্মাণ বা ব্যবস্থাপনার ব্যয় আয়াতে উল্লিখিত খাতসমূহের মধ্যে পড়ে না। জাকাত আদায় হওয়ার জন্য আয়াতে উল্লেখিত দরিদ্র, অভাবী বা ঋণগ্রস্ত কোনো ব্যক্তিকে জাকাতের অর্থ দান করতে হবে।

 

Related posts

শবে কদরের বরকত লাভ করবেন যেভাবে : মো. আবদুল মজিদ মোল্লা

Suborna Islam

নামাজের সময়সূচি: ১১ মার্চ ২০২৪

Asma Akter

নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম,কাউকে ভয় পেলে যে দোয়া পড়তেন

Asma Akter

Leave a Comment