লাইফ স্টাইল

লিভার ভাল রাখতে সাহায্য করে লাউ

লিভার ভাল রাখতে সাহায্য করে লাউ
  • লিভার ভাল রাখতে

লিভারের সমস্যায় আক্রান্ত রোগীর সংখ্যা প্রতিদিন বাড়ছে। অথচ শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ এটি। শরীর থেকে ক্ষতিকর সব টক্সিন বের করে দেওয়া থেকে শুরু করে, হজমে সাহায্যকারী একাধিক উৎসেচক তৈরি, বিপাকের হার নিয়ন্ত্রণসহ নানাবিধ জটিল কাজ সম্পন্ন করে লিভার।

তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে এই অঙ্গের হাল ফেরাতে হবে। তবে দুর্ভাগ্যের বিষয় হলো, বর্তমানে ভুলে ভরা ডায়েট ও জীবনযাত্রার কারণে লিভারের স্বাস্থ্যের ভয়াবহ ক্ষয়ক্ষতি হয়ে যাচ্ছে। আর সাধারণ জনগণের মধ্যে লিভার ডিজিজের বাড়বাড়ন্ত দেখেই শিউরে উঠছেন বিশেষজ্ঞরা।

  • লিভারের স্বাস্থ্যের হাল ফেরাতে

তাহলে কোন কোন কৌশল মেনে চললে লিভারের স্বাস্থ্যের হাল ফেরানো সম্ভব হবে? এক্ষেত্রে প্রথমেই ফাস্টফুড ও তৈলাক্ত খাবার থেকে দূরত্ব বজায় রাখতে হবে। তার বদলে পাতে জায়গা করে দিন লাউয়ের মতো উপকারী একটি সবজিকে। তাতেই উপকার মিলবে।

এই সবজিতে আছে ক্যালশিয়াম, ফসফরাস, সোডিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো উপকারী সব খনিজের ভাণ্ডার। শুধু তাই নয়, এতে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট ও ফাইবারও আছে।

  • লাউয়ের উপকারীতা

লাউতে ফ্ল্যাভানয়েডস, ফোনোলিক কম্পাউন্ড ও একাধিক উপকারী অ্যান্টি অক্সিডেন্ট আছে যা লিভারের স্বাস্থ্য ফেরাতে সাহায্য করে। এমনকি এই অঙ্গকে অক্সিডেটিভ স্ট্রেস থেকেও বাঁচাতে পারে এসব উপাদান।

শুধু তাই নয়, এই সবজিতে মজুত ফাইবারের গুণে ফ্যাটি লিভারের মতো সমস্যা থেকেও দ্রুত সেরে উঠতে পারবেন। তাই যকৃতের হাল ফেরাতে যত দ্রুত সম্ভব এই সবজিকে ডায়েটে জায়গা করে দিন।

 

  • কীভাবে খাবেন

এই সবজির সব পুষ্টিগুণ পেতে চাইলে তা সেদ্ধ করে খেতে হবে। তবে অনেকের মুখেই লাউ সেদ্ধ রুচবে না। তারা বরং এই সবজির পদ অল্প তেল ও মসলা মিশিয়ে রান্না করে খেতে পারেন। এতেও উপকার মিলবে।

  • ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে থাকবে

শেষ কয়েক দশকে হাই ব্লাড প্রেশারে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে। তাই বিপদ ঘটার আগেই ব্লাড প্রেশারকে বাগে আনার কাজে লেগে পড়ুন। আর এই কাজে লাউ। কারণ এই সবজিতে আছে অত্যন্ত উপকারী কিছু উপাদান যা রক্তনালি পরিষ্কার রাখে।

আর রক্তনালির স্বাস্থ্যের হাল ফিরলে যে অচিরেই কমবে ব্লাড প্রেশার, তা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। তাই এ সমস্যাকে বাগে আনতে আজ থেকেই লাউকে পাতে জায়গা করে দিন।

  • ওজন কমবে

ওজন বেশি থাকলে হার্ট অ্যাটাক, ক্যানসারের মতো প্রাণঘাতী রোগও শরীরের পিছু নিতে পারে। তাই ওজন কমাতে চাইলে ডায়েটে রাখুন লাউ। এই সবজির ক্যালোরি ভ্যালু খুবই কম।

আবার এতে পর্যাপ্ত পরিমাণে ফাইবার আছে। তাই লাউ খেলে দীর্ঘক্ষণ পেট ভরা থাকবে। ফলে বারবার খাওয়ার প্রবণতাও কমবে।

 

Related posts

সুপারশপে গরুর মাংস বিক্রি হচ্ছে ১২০০ টাকায়!

Megh Bristy

নিজের গোপন কথা কতটুকু শেয়ার করবেন অন্যর কাছে

Rishita Rupa

বাড়ি থেকে ইঁদুর তাড়ানো ৬টি উপায়

Megh Bristy

Leave a Comment