সর্বশেষস্বাস্থ্য

বেলের শরবত এর কিছু স্বাস্থ্যকরী উপকারিতা

বেলের শরবত এর কিছু স্বাস্থ্যকরী উপকারিতা

সারাদিন রোজা রাখার পর ইফতারে ভাজা-পোড়া খাবারের পরিবর্তে বেশি করে স্বাস্থ্যকর ফলের শরবত খান। এই গরমে পেট ঠাণ্ডা থাকবে।

উপকরণ:

পাকা বেল ১টিদই ১ কাপ, চিনি আধা কাপ, পানি ৪ গ্লাস, বরফ কুচি পরিমাণ মতো।

প্রস্তুত প্রণালী:

প্রথমে বেল ফাটিয়ে বেলের ভেতরের অংশ বের করে বিচি ফেলে দিন।

ঠাণ্ডা পানি ও বেল ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। এবার ছেঁকে গ্লাসে ঢেলে দই ও চিনি মিশিয়ে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

বেলের শরবত বা বেল জুসের কিছু স্বাস্থ্যকরী উপকারিতা নিম্নে উল্লেখ করা হলো:

১. পুরা পুরুষ্কৃততা: বেল জুস পুরুষদের স্বাস্থ্য উন্নতির জন্য উপকারী হতে পারে কারণ এটি স্বাস্থ্যকর আমিনো অ্যাসিড, প্রোটিন, ভিটামিন এ এবং ভিটামিন সির একটি ভালো উৎস।

২. ডাইজেস্টিভ সিস্টেমের সাথে সাহায্য: বেল জুস পাচন প্রক্রিয়ার সঙ্গে সাহায্য করতে পারে এবং কোনও পাচনসম্পর্কিত সমস্যার সাথে যুক্ত হতে পারে।

৩. স্বাস্থ্যগত চর্বি নিয়ন্ত্রণ করা: বেলের শরবতে প্রাচুর্য ফাইবার ও কম ক্যালোরি থাকায় এটি ওজন নিয়ন্ত্রণ করার সাথে সাথে স্বাস্থ্যগত চর্বি নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

৪. কোলেস্টেরল নিয়ন্ত্রণ করা: বেল জুস কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে এবং কোলেস্টেরলের উচ্চ মাত্রা কমাতে সাহায্য করতে পারে।

৫. কোষ স্বাস্থ্য উন্নতি: বেলের শরবতে প্রাচুর্য ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্টস থাকা থেকে এটি কোষ স্বাস্থ্য উন্নতির জন্য উপকারী হতে পারে।

৬. হৃদরোগ প্রতিরোধ: বেল জুসে থাকা ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্টস হৃদরোগ প্রতিরোধে সাহায্য করতে পারে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

এইভাবে, বেলের শরবত ব্যবহার করা স্বাস্থ্যের উন্নতির জন্য উপকারী হতে পারে। তবে, এটি নিয়মিত মাত্রায় এবং সঠিক প্রকারে সেবন করা জরুরি। যেকোনো নতুন পোষণ বা চিকিৎসার পরামর্শের জন্য সর্বদা ডাক্তারের সাথে যোগাযোগ করা উচিত।

Related posts

অল্প বয়সে বিয়ে করার উপকারিতা জেনে নেয়া যাক

Suborna Islam

টিভিতে দেখুন আজকের খেলা, ৫ মার্চ ২০২৪

Asma Akter

ইবনে সিনায় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন করতে পারবে ফ্রেশাররাও

Suborna Islam

Leave a Comment