রেসিপি

জেনে নিন বেগুনি তৈরির সঠিক রেসিপি-

pickynews24

ইফতারে বেগুনি না হলে অনেকেরই চলে না। মচমচে ফুলকো বেগুনি খাওয়ার মজাই আলাদা। রমজানে ঘরেই বেশিরভাগ মানুষ বেগুনি ভাজেন ইফতারের জন্য। তবে অনেকের কাছেই বেগুনি ফুলকো কিংবা মচমচে হয় না। চাইলে আপনিও ফুলকো বেগুনি তৈরি করতে পারবেন খুব সহজেই। জেনে নিন বেগুনি তৈরির সঠিক রেসিপি-

উপকরণ

১. ‏বেগুন ১টি
২. ‏বেসন ১ কাপ
৩. ‏চালের গুঁড়া ১ টেবিল চামচ
৪. ‏কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ
৫. ‏লবণ পরিমাণমতো
৬. ‏আদা বাটা আধা চা চামচ
৭. ‏রসুন বাটা আধা চা চামচ
৮. ‏ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ
৯. ‏ভাজা ধনিয়া গুঁড়া আধা চা চামচ
১০. তেল ও
১১. ‏শুকনো মরিচের গুঁড়া ১ চা চামচ।

পদ্ধতি

বেগুন ধুয়ে লম্বা করে পাতলা স্লাইস করে কেটে নিন। খুব বেশি মোটা স্লাইস করবেন না। তাহলে বেগুনি ভালো সেদ্ধ হবে না। আর ভাজার সময়ও বেশি তেল শুষে নেবে। বেগুনির ব্যাটার তৈরির জন্য একটি পাত্রে বেসন, চালের গুঁড়া, কর্নফ্লাওয়ার, লবণ, আদা-রসুন বাটা, টালা জিরা গুঁড়া, ধনে গুঁড়া, শুকনা মরিচের গুঁড়া ও তেল দিয়ে ভালো করে নেড়েচেড়ে মিশিয়ে নিন।

এবার একটু একটু করে পানি দিয়ে ব্যাটার তৈরি করুন। খুব বেশি ঘন বা খুব বেশি পাতলা করবেন না। এবার কড়াইতে পরিমাণমতো তেল দিয়ে গরম হতে দিন। তেল ভালোমতো গরম হয়ে গেলে একটা করে বেগুনি স্লাইস নিয়ে ব্যাটারে চুবিয়ে তেলে ছেড়ে দিন। ৩-৪টি স্লাইস একসঙ্গে ভাঁজা যেতে পারে। কিছুক্ষণের মধ্যেই বেগুনি যখন ফুলে উঠবে, তখেই চামচ দিয়ে একটু একটু করে গরম তেল নিয়ে বেগুনির উপরে ঢেলে দিতে হবে।

এতে করে বেগুনিগুলো আরও ফুলে উঠবে। এবার এক পিঠ উল্টিয়ে অপর পিঠ অল্প আঁচে ভেজে নিন। মচমচে বেগুনি তৈরির জন্য অল্প আঁচে একটু বেশি সময় নিয়ে লালচে করে বেগুনি ভেজে নিন। ভাজা হয়ে গেলে তুলে উপর থেকে হালকা মরিচ গুঁড়া ও বিট লবণের গুঁড়া ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

 

Related posts

জেনে নিন ফুলকপির শিঙাড়া বানানোর রেসিপি

Asma Akter

ভাজা পাঁচমিশালি ডালে ডিমের বিকল্প পুষ্টি পাবেন।

Asma Akter

জেনে নিন নকশি পাকন পিঠা্র রেসিপি

Asma Akter

Leave a Comment