তথ্যপ্রযুক্তি

লোকেশন ট্র্যাক করে খুঁজে পাবেন সুইচ অফ করা স্মার্টফোন

pickynews24

স্মার্টফোন ছাড়া এখন আমাদের এক মুহূর্তও চলে না। স্মার্টফোন না থাকলে এখন অনেক মানুষই চোখে অন্ধকার দেখবেন। হাতের ফোনটা না থাকলে অনেকের কাছে জগৎ অন্ধকার। স্মার্টফোন আজকাল প্রায় সবার জীবনে অবিচ্ছেদ্য অঙ্গ। কারণ দিনের অনেক কাজই এখন নির্ভর করে ফোনের উপর।

অনেক সময় এমন হয় যে ফোন কোথায় রেখেছেন সেটাই ভুলে যান। কিংবা আপনার ফোন সুইচ অফ থাকার সময় হারিয়ে গেলো। অন থাকলে কল করে ফোনের অবস্থান জানা যেত, কিন্তু এখন উপায়? উপায় আছে, ফোন সুইচ অফ থাকলেও লোকেশন ট্র্যাক করে খুঁজে পাবেন সহজেই।

লক হওয়া ডিভাইস খুঁজে বের করবে অ্যান্ড্রয়েড ১৫। একটি নতুন এপিআই থাকবে এই সিস্টেম। যা সুইচ অফ হওয়া স্মার্টফোন খুঁজে বের করে আনবে। মূলত, অ্যান্ড্রয়েড ডিভাইস যখন বন্ধ থাকে তখন ব্লুটুথ কন্ট্রোলারও নিষ্ক্রিয় হয়ে যায়। ফলে লোকেশন ট্র্যাক করা অসম্ভব হয়ে ওঠে। তাই ‘পাওয়ার্ড অফ ফাইন্ডিং’ ফিচারের উপর কাজ করছে গুগল।

এই ফিচারের মাধ্যমে ফোনে প্রি-কম্পিউটেড ব্লুটুথ স্টোর হবে। এটি ব্লুটুথ কন্ট্রোলারের মেমরিতে সেভ থাকবে। যদি ফোন সুইচ অফও হয়ে যায়, তাহলেও ব্লুটুথ কন্ট্রোলারের মাধ্যমে নিকটবর্তী অ্যান্ড্রয়েড বা ইলেক্ট্রনিক ডিভাইস থেকে সেটির লোকেশন ট্র্যাক করা যাবে।

তবে এটি বাটন টিপলেই যে হয়ে যাবে তেমনটা নয়। এজন্য প্রত্যেক স্মার্টফোনে আলাদা করে একটি ব্লুটুথ কন্ট্রোলার হার্ডওয়্যার চিপ বসাতে হবে। কারণ ফোনের সব পার্টস শাট ডাউন হয়ে গেলেও এই চিপের মাধ্যমে চার্জ থাকবে ব্লুটুথ কন্ট্রোলার এবং ফোনের লোকেশন দিতে থাকবে।

তবে আপাতত অ্যান্ড্রয়েড ১৫ চালিত স্মার্টফোনগুলোতে এই দরকারি ফিচারটি পাওয়া যাবে। তবে প্রাথমিক পর্যায়ে অ্যান্ড্রয়েড ১৫ গুগল পিক্সেল ৮ এবং পিক্সেল ৮ প্রো স্মার্টফোনেই পাওয়া যাবে। তারপর ধীরে ধীরে অন্যান্য স্মার্টফোনে হবে রোল আউট হবে এই অপারেটিং সিস্টেম। ধীরে ধীরে হয়তো পরবর্তি স্মার্টফোনগুলোতে এই ফিচারের জন্য চিপ বসাবে সংস্থাগুলো।

 

Related posts

তার ছাড়াই ইয়ারবাডস চার্জ করতে পারবে এই ফোন

Samar Khan

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল ভিডিও তৈরি করে দেবে

Asma Akter

পকেটের মধ্যেই সস্তায় মিনি কম্পিউটার এলো বাজারে

Suborna Islam

Leave a Comment