লাইফ স্টাইল

দাঁতের স্বাস্থ্যের সঙ্গে ডায়াবেটিস, হৃদরোগ ক্যানসারেরও যোগ আছে

pickynews24

দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত এর পরিচর্যা প্রয়োজন। আর না হলেই বাড়বে বিপদ। বেশ কিছু গবেষণায় দেখা গেছে, দাঁতের স্বাস্থ্যের সঙ্গে ডায়াবেটিস, হৃদরোগ এমনকি, ক্যানসারেরও যোগ আছে।

গবেষণা বলছে, প্রতিবছর লাখ লাখ মানুষ মুখের ক্যানসারেও আক্রান্ত হন। এই ক্যানসারের মূল কারণই হলো তামাক খাওয়ার অভ্যাস ও দাঁতের প্রতি অযত্ন ও অবহেলা।

ওরাল হেল্থ অবসারভেটারির একটি সমীক্ষা অনুযায়ী, শুধু ৪৫ শতাংশ ভারতীয় দিনে দুবার করে দাঁত মাজেন। যেখানে চিন, কলম্বিয়া, ইতালি ও জাপানের মতো দেশে ৭৮-৮৩ শতাংশ মানুষ দুবেলা নিয়ম করে ব্রাশ করেন।

এই সমীক্ষায় আরও ধরা পড়েছে, যাদের মধ্যে মিষ্টিজাতীয় খাবার খাওয়ার প্রবণতা অনেক বেশি তাদের দাঁতে বেশি ক্ষতি হয়। দাঁতের ক্যাভিটি থেকেই আলসার, শরীরে ভিটামিন বি’র ঘাটতি, আয়রনের ঘাটতির মতো সমস্যাও হয়।

দাঁতের যত্ন নেবেন কীভাবে?

প্রতিদিন দুবার দু’মিনিট ধরে দাঁত ব্রাশ করুন। সকালে ঘুম থেকে ওঠার পরে ও রাতে খাবার খাওয়ার ৩০ মিনিট পরে। অবশ্যই নরম ব্রাশ ব্যবহার করতে হবে। তিন মাস পর পর ব্রাশ পরিবর্তন করা উচিত।

পাশাপাশি নয়, উপর-নীচে ব্রাশ করতে হবে। যে কোনো খাবার খাওয়ার পরে ভালো করে পানি দিয়ে কুলকুচি করতে হবে। কুলকুচি করার সময়ে আঙুল দিয়ে মাড়ি ম্যাসাজ করতে হবে।

খুব মিষ্টিজাতীয় বা আঠালো খাবার বা পানীয় এড়িয়ে চলতে হবে। বেশি করে জল পান করতে হবে। লেবু ও পেয়ারা জাতীয় ফল বেশি করে খাওয়া উচিত। কারও মুখে বেশি ধারালো দাঁত থাকলে, তা ঘষে ঠিক করে নিতে হবে।

 

Related posts

যে লক্ষণগুলো দেখা দিলে বুঝবেন,আপনার ব্রেন টিউমার হয়েছে।

Asma Akter

রোদে কতটা ভিটামিন ডি আছে কিংবা শরীরের জন্য কতটাই বা দরকার

Asma Akter

যে কাজ ভুলেও করবেন না,পেট ভরে খাওয়ার পর

Asma Akter

Leave a Comment