আন্তর্জাতিকসর্বশেষ

কে এই আব্বাস ইবনে ফিরনাস? বিমান বা উড়োযান চালনার আদিপুরুষ।

কে এই আব্বাস ইবনে ফিরনাস? বিমান বা উড়োযান চালনার আদিপুরুষ।

কে এই আব্বাস ইবনে ফিরনাস ? বিমান বা উড়োযান চালনার আদিপুরুষ।

বিমান বা উড়োযান চালনার আদিপুরুষ: আব্বাস ইবনে ফিরনাস (৮১০-৮৮৭ খ্রি.)
আব্বাস ইবনে ফিরনাস ছিলেন একজন প্রভাবশালী মুসলিম উদ্ভাবক, প্রকৌশলী, সঙ্গীতজ্ঞ এবং পলিম্যাথ, যিনি ৯ম শতাব্দীর শুরুর দশকে আধুনিক স্পেনের কর্ডোবা শহরের নিকটবর্তী শহরতলিতে জন্মগ্রহণ করেন।
আব্বাস ইবনে ফিরনাস বলবিদ্যা, জ্যোতির্বিদ্যা, পদার্থবিদ্যা এবং সঙ্গীত সহ বিভিন্ন ক্ষেত্রে তার অগ্রণী কাজের জন্য পরিচিত। তার সবচেয়ে বিখ্যাত আবিষ্কারগুলির মধ্যে একটি ছিল উড়ন্ত যন্ত্র, যা তিনি ৮৭৫ সালে তৈরি করে তার পরীক্ষা চালিয়েছিলেন।
বিমান বা উড়োযান চালনার আদিপুরুষ:
উড়ন্ত যন্ত্রটি রেশম এবং পালকের তৈরি ছিল এবং আব্বাস ইবনে ফিরনাস এটি দিয়ে ৩০০ মিটার পর্যন্ত দূরত্বে উড়েছিলেন, নিরাপদে অবতরণের আগে কয়েক মিনিটের জন্য বায়ুবাহিত ছিলেন। যদিও তিনি এই সফল গ্লাইডিং ফ্লাইটটি আব্বাস ইবনে ফিরনাসকে ইতিহাসের প্রথম ব্যক্তি হিসেবে ফ্লাইট অর্জনকারী বানিয়েছে।
তিনি একজন প্রতিভাধর সঙ্গীতজ্ঞও ছিলেন এবং তার নিজের সঙ্গীত রচনা করেছিলেন, যা আন্দালুসিয়ায় অত্যন্ত সমাদৃত ছিল। তিনি নতুন বাদ্যযন্ত্র আবিষ্কার করেন এবং শব্দ ও পদার্থবিদ্যার মধ্যে সম্পর্ক অন্বেষণ করতে গাণিতিক নীতি ব্যবহার করেন।
আলোকবিদ্যার ক্ষেত্রে অবদান:
তার উদ্ভাবন এবং সঙ্গীত ছাড়াও, আব্বাস ইবনে ফিরনাস আলোকবিদ্যার ক্ষেত্রেও অবদান রেখেছিলেন এবং কাঁচ এবং স্ফটিক তৈরির কৌশল তৈরি করেছিলেন। যা নক্ষত্র এবং গ্রহগুলোর আরও সঠিক পর্যবেক্ষণের সুযোগ করে দেয়। তিনি একটি বৃহৎ জল ঘড়ি নির্মাণ সহ প্রকৌশল প্রকল্পগুলিতে ব্যাপকভাবে কাজ করেছিলেন, যা তার সময়ের সবচেয়ে উন্নত প্রকৌশল প্রকল্পগুলির মধ্যে একটি হিসেবে বিবেচিত হতো।
সামগ্রিকভাবে, আব্বাস ইবনে ফিরনাস ছিলেন একজন অত্যন্ত দক্ষ এবং উদ্ভাবনী পলিম্যাথ যিনি বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন। বিমান চালনা, সঙ্গীত, প্রকৌশল এবং আলোকবিজ্ঞানে তার যুগান্তকারী কাজ পরবর্তী প্রজন্মের উদ্ভাবক এবং চিন্তাবিদদের অনুপ্রাণিত করেছে এবং তার অবদান ইসলামী ও পাশ্চাত্য সংস্কৃতিতে সমান্তরাল ভাবে সমাদৃত।

Related posts

শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ‘বিশেষ পরিস্থিতিতে’ অনলাইনে ক্লাস চলবে

Suborna Islam

আন অফিসিয়াল মোবাইল সেট নিয়ে বড় সুখবর

Samar Khan

নামাজের সময়সূচি: ৭ ফেব্রুয়ারি ২০২৪

Asma Akter

Leave a Comment