লাইফ স্টাইল

কিছু কৌশলে খুব সহজেই পাকা ও সুস্বাদু তরমুজ কিনতে পারবেন

pickynews24

তরমুজের স্বাদে সবাই মুগ্ধ। এই ফল দেখতে যেমন আকর্ষণীয়, খেতেও তেমন সুস্বাদু। তবে বাজার থেকে তরমুজ কিনে আনার পর দেখা যায় ততটা লাল কিংবা মিষ্টি নয়। এমন ঘটনা প্রায় সবার সঙ্গেই কমবেশি ঘটেছে।

আসলে বাইরে থেকে দেখতে ভালো মনে হলেও কাটার পর দেখা যায় তরমুজটি ফ্যাকাশে। তবে কিছু কৌশল আছে, যা দেখে আপনি খুব সহজেই অনেকগুলো তরমুজের ভিড়েও পাকা ও সুস্বাদু তরমুজটি বেছে নিতে পারবেন।

১. তরমুজের মাথার দিক খেয়াল করুন। যদি দেখেন হলুদ রং ধরেছে তাহলে বুঝবেন তরমুজ পাকা। পুরো সবুজ মানে তরমুজ এখনো কাঁচা।

২. তরমুজ হাতে নিয়ে দেখুন। যদি ভেতরটা ফাঁপা মনে হয় তাহলে বুঝবেন তরমুজ এখনও কাঁচা। পাকা তরমুজে প্রচুর পানি থাকে। ফলে তরমুজ ভারী হয়।

৩. তরমুজের গায়ে হাত দিয়ে আওয়াজ করে দেখুন। পাকা তরমুজে এমন আওয়াজ হবে বুঝবেন ভেতরে পানি আছে। যদি অতিরিক্ত ভারী আওয়াজ হয় তাহলে বুঝবেন তরমুজ বেশি পেকেছে।

৪. তরমুজের আকৃতি খেয়াল করুন। যদি তরমুজ পুরো সমান হয়, তাহলে বুঝবেন পাকা হওয়ার সম্ভাবনা বেশি।

৫. তরমুজের উজ্জ্বল রং দেখে বোকা হবেন না। পাকা তরমুজ সাধারণত দেখতে গাঢ় ও কালচে হয়।

৬. ভালো করে দেখুন তরমুজের গায়ে কালো ছোপ আছে কি না। যদি থাকে তাহলে টিপে দেখুন। যদি দেখেন নরম তাহলে তরমুজ নেবেন না। বেশি পাকা তরমুজ নরম হয়ে যায়।

৭. তরমুজ হাতে নিয়ে ঘ্রাণ নিয়ে দেখুন। যদি পাকা, মিষ্টি গন্ধ বের হয় তাহলে বুঝবেন তরমুজ পাকা। বেশি পাকা গন্ধ বের হলে কিনবেন না। আবার কাঁচা গন্ধ বের হলেও কিনবেন না।

৮. তরমুজের মাথার দিকে হাত দিয়ে চাপ দিয়ে দেখুন, যদি বেশি শক্ত হয় তাহলে বুঝবেন এখনও কাঁচা। আবার বেশি নরম হলেও বুঝবেন বেশি পেকেছে। হালকা নরম হলে তবেই কিনুন।

Related posts

ত্বক-নখ ও চোখ দেখে কোলেস্টেরল বেড়েছে কি না বুঝে নিন।

Asma Akter

ফল কিংবা সবজি রান্না কিংবা খাওয়ার আগে ধুয়ে নেওয়া ভালো।

Asma Akter

মুলা দিয়ে কখনো মুরগি রেঁধেছেন?

Suborna Islam

Leave a Comment