তথ্যপ্রযুক্তি

ল্যাপটপ স্লো হলে মাত্র দুটি কাজে দ্রুত এই সমস্যার সমাধান

pickynews24

আজকাল অন্যতম প্রয়োজনীয় গ্যাজেট হয়ে দাঁড়িয়েছে এই ল্যাপটপ। পড়াশোনার জন্য হোক বা অফিসের কাজের সূত্রে অনেককেই ল্যাপটপ সঙ্গে নিয়ে বাড়ির বাইরে বের হতে হয়। তবে কিছুদিন ল্যাপটপ ব্যবহারের পর কিংবা নতুন ল্যাপটপও দেখা যায় স্লো হয়ে যায়।

জরুরি কাজের সময় ল্যাপটপ ঠিকমতো কাজ করে না। স্লো হয়ে গিয়ে ঝামেলায় ফেলে দেয়। দেখে নিন এমন হলে তাৎক্ষণিক কী করবেন। মাত্র দুটি কাজে দ্রুত এই সমস্যার সমাধান করতে পারবেন-

১. একসঙ্গে অনেক ট্যাব খুলে রাখবেন না

কাজ করার সুবিধার জন্য অনেকেই একাধিক ট্যাব ওপেন করে কাজ করেন। যাতে সবকিছু একেবারে চোখের সামনে থাকে। কিন্তু এমনটা করার কারণেই ল্যাপটপ ঠিকভাবে চলছে না। ব্রাউজারে যত বেশি ট্যাব ওপেন করবেন, আপনার ডিভাইসের র‍্যাম বা প্রসেসরের ওপর তত বেশি চাপ পড়বে। ফলে ধীরে কাজ করতে শুরু করবে। তাই কম ট্যাব খুলেই কাজ করুন।

২. ব্যাকগ্রাউন্ডের প্রোগ্রামগুলোতে নজর দিন

অনেক সময় ল্যাপটপের ব্যাকগ্রাউন্ডে আপনার অজান্তেই একাধিক লুকিয়ে থাকা প্রোগ্রাম নিজে থকেই কাজ করতে থাকে। ফলে ল্যাপটপটি কাজ করতে পারে না। স্লো হয়ে যায়। তাই একসঙ্গে Ctrl+Shift+Esc প্রেস করে টাস্ক ম্যানেজারে যান। সেখানে গিয়েই চেক করতে পারেন কোন কোন প্রোগ্রাম চলছে। এর মধ্যে আপনি যে প্রোগ্রামটি বন্ধ করতে চান তাতে রাইট ক্লিক করে তারপরে ‘এন্ড টাস্ক’-এ ক্লিক করতে হবে।

Related posts

জেনে নিন কীভাবে হোয়াটসঅ্যাপে স্ক্রিন শেয়ার করবেন?

Asma Akter

এক জোড়া নতুন ফোন আনল ভিভো

Rubaiya Tasnim

স্ন্যাপচ্যাট আবারও কর্মী ছাঁটাই করল

Rubaiya Tasnim

Leave a Comment