লাইফ স্টাইল

জেনে নিন-কীভাবে কফি বা চা ছাড়াও শরীর চাঙ্গা থাকা সম্ভব

pickynews24

সকালে ঘুম থেকে উঠে এক কাপ চা বা কফিতে চুমুক না দিলে যেন শরীর ও মন চাঙ্গা হয়ে ওঠে না। তবে জানলে অবাক হবেন, এই দুই ধরনের পানীয়তেই ক্যাফেইন আছে। এছাড়া নিয়মিত চা বা কফি খেলে অ্যাসিডিটি, বদহজমের ঝুঁকিও বাড়ে।

বিশেষজ্ঞদের একাংশ আবার অন্য কারণেও চা বা কফি ঘন ঘন খেতে বারণ করেন। এই দুই পানীয় আমাদের স্ট্রেস হরমোন বাড়িয়ে দিতে পারে। যা শরীরের জন্য বিপজ্জনক হয়ে দাঁড়ায়। কফি বা চা পান করলেই যে শুধু এনার্জি মেলে এ ধারণা পুরোপুরি ভুল। কফি বা চা ছাড়াও চাঙ্গা থাকা সম্ভব, সেটি কীভাবে জেনে নিন-

শ্বাসের ব্যায়াম করুন

মস্তিষ্ককে সক্রিয় করতে ব্রিদিং এক্সারসাইজ করতে পারেন। শরীরে অক্সিজেনের পরিমাণ কমে গেলে শরীর দুর্বল ও ক্লান্ত লাগে। এজন্য নাক দিয়ে গভীরভাবে শ্বাস নিয়ে কিছুক্ষণ ধরে রাখতে হবে। এরপর ধীরে ধীরে মুখ দিয়ে শ্বাস ছাড়তে হবে। পাঁচ মিনিট টানা এটি করতে পারলে একদম ঝরঝরে চাঙ্গা লাগবে নিজেকে।

পানি পান করুন

অনেক সময় শরীরের পানির অভাব আমরা টের পাই না। আর চা বা কফি বেশি পান করলে শরীরে ডিহাইড্রেশনের ঝুঁকি বেড়ে যায়। আসলে মস্তিষ্কের অধিকাংশটাই পানি দিয়ে তৈরি। তাই পানির অভাব হলেই কাজ করে না ব্রেন। ব্রেন চাঙ্গা রাখতে নিয়মিত পানি পান করুন।

স্বাস্থ্যকর খাওয়াদাওয়া

স্বাস্থ্যকর খাওয়াদাওয়া ভীষণভাবে জরুরি। স্ট্রেস হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয় প্রসেসড খাবার, রেড মিট, ফাস্টফুড। এ ধরনের খাবারের বদলে ফাইবার সমৃদ্ধ খাবার বেশি খেলে স্ট্রেস কম হয়। যা ব্রেনের জন্য জরুরি।

ঘুমের আগে ফোন নয়

অনেকেই ঘুমের আগে ফোন ঘাঁটতে পছন্দ করেন। এতে শরীরের ক্ষতি ছাড়া লাভ নেই। কারণ ফোনের ব্লু রে চোখের মধ্যে অনবরত চাপ ফেলে। যা অপটিক নার্ভকে দুর্বল করে। পাশাপাশি ব্রেনের ক্ষতির কারণ। তাই ঘুমের আধা ঘণ্টা থেকে এক ঘণ্টা আগে ফোন দূরে রাখুন।

পর্যাপ্ত ঘুম

আমরা যতক্ষণ জেগে থাকি, ততক্ষণ আমাদের মস্তিষ্কও জেগে থাকে। আর পুরো সময়ই মস্তিষ্ক কিছু না কিছু কাজ করে। তাই ব্রেনের বিশ্রামও জরুরি। যথাযথ বিশ্রাম পেলে আর সমস্যা হয় না মস্তিষ্কের।

Related posts

ইউরিন ইনফেকশন আক্রান্তের সংখ্যা পুরুষের চেয়ে নারীরা বেশি

Asma Akter

রাগলে শরীরের হার্ট সহ বেশ কয়েকটি অঙ্গের বিপদ ডেকে আনে

Asma Akter

হিট স্ট্রোক যখন তখন হতে পারে, এই গরমে, জানুন তার লক্ষণ

Asma Akter

Leave a Comment