তথ্যপ্রযুক্তি

সফটওয়্যার কাকে বলে ? কত প্রকার ও কি কি ব্যাখ্যা কর।

সফটওয়্যার

সফটওয়্যার কাকে বলে ?

সফটওয়্যারঃ কম্পিউটারের মাধ্যমে বিভিন্ন ধরনের কার্যাবলি সম্পাদন করার জন্য, কম্পিউটার কে বিভিন্ন প্রয়োজনীয় ডেটা ও নির্দেশনা প্রদান করতে হয়। এ রকম ডেটা ও নির্দেশনা-বলির সমষ্ঠিকে বলা হয় সফটওয়্যার । সফটওয়্যার হচ্ছে এক ধরনের অদৃশ্য শক্তি। একে ধরা বা ছোঁয়া যায় না। অর্থাৎ, কতকগুলো প্রোগ্রাম বা প্রোগ্রামের সমষ্টিকে সফটওয়্যার বলা হয়।

সফটওয়্যার কত প্রকার ও কি কি?
সফটওয়্যার মূলত দুই প্রকারঃ-
১) সিস্টেম সফটওয়্যার – System Software
২) অ্যাপ্লিকেশন সফটওয়্যার – Application Software

 

সিস্টেম সফটওয়্যার কাকে বলে?

সিস্টেম সফটওয়্যার হচ্ছে কম্পিউটার সফটওয়্যার, যা কম্পিউটারের সফটওয়্যার প্রোগ্রামের মাধ্যমে হার্ডওয়্যার সমূহকে কার্যকারি করে তুলেন।
অর্থাৎ, যে সফটওয়্যার প্রোগ্রামের মাধ্যমে কম্পিউটার এবং ব্যবহারকারীর মধ্যে সম্পর্ক স্থাপন হয়ে, কম্পিউটারের সকল কার্য সম্পাদন করা হয় তকেই কম্পিউটার সিস্টেম সফটওয়্যার বলে।
সিস্টেম সফটওয়্যারের অন্যতম উদাহরণ হচ্ছে – অপারেটিং সিস্টেম।

অপারেটিং সিস্টেমের উদাহরণ- DOS, UNIX, LINUX, MAC OS, WINDOWS 98, WINDOWS XP, WINDOWS 7, WINDOWS 8, WINDOWS 10, WINDOWS 11 ইত্যাদি।

 

অ্যাপ্লিকেশন সফটওয়্যার কাকে বলে?

অ্যাপ্লিকেশন সফটওয়্যারঃ কম্পিউটার অ্যাপ্লিকেশন সফটওয়্যার বলতে বুঝায়- যা মানুষের নির্দিষ্ট কোন বিশেষ ধরনের কাজ সম্পাদন করেন। কম্পিউটার সফটওয়্যার যা ব্যবহারকারীর প্রয়োজন অনুযায়ী নির্দিষ্ট কাজ সম্পাদন করতে ব্যবহারকারীকে সহায়তা করেন।

অ্যাপ্লিকেশন সফটওয়্যারের উদাহরণ- Photoshop, VLC player, Google Chrome, Microsoft Office, Camtasia, Adobe Premiere Pro, Adobe After Effects, Adobe Animate cc ইত্যাদি।

Related posts

Samsung নিয়ে আসছে কম দামের ফিটনেস ট্র্যাকার

Rubaiya Tasnim

মানবজাতি ধ্বংসের ভবিষ্যদ্বাণীতে যা বললেন গুগলের এআই

Rubaiya Tasnim

জেনে নিন মাঝেমধ্যেই কেন ওয়াই-ফাই ডিসকানেক্ট হয়

Asma Akter

Leave a Comment