সর্বশেষ

জেনে নিন কোন কোন রোগ ওজন বৃদ্ধির কারণ হতে পারে-

pickynews24

বর্তমানে অতিরিক্ত ওজনের সমস্যায় অনেকেই ভোগেন। আসলে হঠাৎ ওজন বেড়ে যাওয়ার সমস্যা নির্ভর করে বয়স, অসুস্থতা, খাদ্য, হরমোন ও শারীরিক কার্যকলাপের অভাবের কারণে। এসব কারণে কয়েক দিনের ব্যবধানে ওজন কয়েক গ্রাম বা কিলো বাড়তে বা কমতে পারে।

আর এই ওজনের ওঠানামা মাস বা বছর ধরে বাড়তে থাকে। তবে আপনি যদি অল্প সময়ের মধ্যে হঠাৎ বা অপ্রত্যাশিত ওজন বেড়ে যাওয়া লক্ষ্য করেন তাহলে অবশ্যই সেদিকে নজর রাখতে হবে।

এছাড়া কিছু রোগ আছে যার লক্ষণ হিসেবে ওজন বেড়ে যেতে পারে। চলুন তবে জেনে নেওয়া যাক কোন কোন রোগ ওজন বৃদ্ধির কারণ হতে পারে-

হাইপোথাইরয়েডিজম

হাইপোথাইরয়েডিজমের কারণে বিপাক ধীর হয়ে যায়, ফলে শরীর তরল ধরে রাখে। এর ফলে শরীরে চর্বি জমেও ওজন বাড়তে পারে। এছাড়া ক্ষুধা বেড়ে যায় ও অতিরিক্ত খাওয়ার ফলেও বেড়ে যেতে পারে ওজন।

হার্ট ফেইলিউর, কিডনি বা লিভারের রোগ

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, হার্ট ফেইলিউর, কিডনি বা লিভারের রোগেও শরীরে তরল ধারণ করতে পারে। এর ফলে শরীরের ওজন হঠাৎ বেড়ে যেতে পারে।

কুশিং সিন্ড্রোম

কুশিং সিন্ড্রোম ঘটে যখন শরীর অত্যধিক পরিমাণে কর্টিসল উৎপাদন করে। এটি একটি হরমোন, যা বিপাক নিয়ন্ত্রণ করে। এই অবস্থায়, মুখ, উপরের পিঠ ও পেটের মতো শরীরের অংশগুলোতে ওজন বেড়ে যেতে পারে।

পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম (পিসিওএস)

পলিসিস্টিক ডিম্বাশয় সিন্ড্রোমে যারা ভুগছেন তাদের মধ্যে ব্যাপক হারে ওজন বাড়তে পারে। এটি ইনসুলিন প্রতিরোধের ও হরমোনের ভারসাম্যহীনতার কারণে ঘটে।

হঠাৎ করেই ওজন বাড়তে শুরু করলে ও উপরোক্ত কোনো রোগে ভুগলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুসরণ করতে হবে। আর ওজন কমানোর জন্য স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখতে হবে। সঠিক খাদ্যাভাস ও শরীরচর্চাই হলো ওজন কমানোর মূল হাতিয়ার।

Related posts

নেত্রকোণায় পানির নিচে মিলল শিশুর মরদেহ

Suborna Islam

গলা নকল করে সাইবার বিভিন্নভাবে মানুষের সঙ্গে প্রতারণা করছে

Asma Akter

রাশিয়ান নভোচারীরা সাড়ে সাত ঘণ্টার স্পেসওয়াক করলেন

Rubaiya Tasnim

Leave a Comment