তথ্যপ্রযুক্তিসর্বশেষ

এবার দুর্দান্ত লুকের বাইক নিয়ে এলো হোন্ডা

pickynews24

হোন্ডার বাইক মানেই আলাদা এক উন্মাদনা। নব্বই দশক থেকে এখনো তরুণদের হোন্ডার বাইক প্রথম পছন্দ। সারা বছর একের পর এক বাইক বাজারে আনছে সংস্থাটি। এবার দুর্দান্ত লুকের বাইক নিয়ে এলো হোন্ডা।

২০২৪ হোন্ডা সিবিআর ১০০০আরআর-আর ফায়ারব্লেড লঞ্চ হলো। নতুন আপডেট নিয়ে বাজারে এসেছে এই মোটরসাইকেল। বিশ্ব বাজারে ব্যাপক জনপ্রিয় মডেল হোন্ডা ফায়ারব্লেড। এদিন সেই বাইকেরই নয়া আপডেট এসপি ভ্যারিয়েন্ট লঞ্চ করেছে সংস্থা।

এটি হোন্ডার প্রথম বাইক যেখানে টু মোটর থ্রটল বু ওয়্যার সিস্টেম রয়েছে। এটির কাজ হলো থ্রটল ভালভ খোলা এবং বন্ধ করা এবং ডুয়াল সিলিন্ডারের কাজে সাহায্য করা। বাইকে আর যে যে মেকানিক্যাল পার্টস রয়েছে তার সঙ্গে সামঞ্জস্য রেখে কাজ করে এই সিস্টেম।

সংস্থার দাবি, মাঝারি স্পিডেও ভালো অ্যাকসেলারেশন পাওয়া যাবে বাইকে। পাশাপাশি কম থ্রটলেও বাইকের উপর ভালো নিয়ন্ত্রণ এবং উন্নত ইঞ্জিন ব্রেকিং পাওয়া যাবে।

এই বাইক নিয়ে সবচেয়ে বেশি যে ব্যাপার নিয়ে আলোচনা চলছে তা হলো এর লুক। যদিও স্টাইলিংয়ের ক্ষেত্রে খুব বেশি বদল আসেনি বাইকে, শুধু নতুন ডিজাইনের উইংলেট ছাড়া। কারণ বাইকের স্পোর্টি লুক ও অ্যারোডাইনামিকই এটির মূল আকর্ষণ। বাইকের যে বেস মডেল রয়েছে তাতে কালো রঙের ইউএসডি সাসপেনশন রয়েছে। যেখানে এসপি ভ্যারিয়েন্টে গোল্ডেন ইউএসডি সাসপেনশন।

বেস মডেল এবং এসপি ভ্যারিয়েন্ট দুই বাইকেই রয়েছে ৯৯৯ সিসি লিকুইড কুল্ড ৪ ভালভ ৪ সিলিন্ডার ইঞ্জিন যা সর্বাধিক ২১৮ হর্সপাওয়ার এবং ১১৩ এনএম টর্ক উৎপন্ন করতে পারে। সঙ্গে রয়েছে ৬ স্পিড গিয়ারবক্স। বাইকের মাইলেজ ১৫.৪ কিমি প্রতি লিটার এবং কার্ব ওয়েট ২০০ কেজি।

অন্যদিকে হোন্ডা সিবিআর১০০০আরআর-র বাইকের সর্বোচ্চ গতি ২৯৯ কিলোমিটার প্রতি ঘণ্টা। ০ থেকে ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতি তুলতে সময় নেয় ২.৯ সেকেন্ড। বাইকের সামনে রয়েছে দুটি ডিস্ক ব্রেক এবং পিছনে সিঙ্গেল ডিস্ক ব্রেক। সঙ্গে ডুয়াল চ্যানেল অ্যান্টি লক ব্রেক সিস্টেম। ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি ১৬.১ লিটার।

বাইকে ফিচার রয়েছে ডিজিটাল ইনস্ট্রুমেন্ট কনসোল (স্পিডোমিটার, ওডোমিটার, ট্রিপমিটার, টেকোমিটার) এলইডি লাইটিং, এবিএস লাইট, ইউএসবি চার্জিং পোর্ট ইত্যাদি। আপাতত এই বাইক জাপানের বাজারে লঞ্চ হয়েছে।

Related posts

বঙ্গবাজারে আগুন/‘আমার ৮০ লাখ টাকার মাল পুড়ছে, আমার সব শেষ’

Suborna Islam

এখন ফোন ব্রেসলেটের মতো করে ভাঁজ করা যাবে

Rubaiya Tasnim

এক জোড়া নতুন ফোন আনল ভিভো

Rubaiya Tasnim

Leave a Comment