তথ্যপ্রযুক্তিসর্বশেষ

সমাধানের উপায় জানুন, এসি থেকে দুর্গন্ধ এড়াতে

pickynews24

শীতের বিদায় এবং গরমের আগমন। সূর্যের তাপমাত্রা বেড়ে যাওয়া জানান দিচ্ছে তারই। তবে এখনো এসি চালিয়ে রাখার মতো গরম না হলেও খুব শিগগির এসি ব্যবহার শুরু করবেন। তবে গত তিন চার মাস এসি বন্ধ থাকায় বিভিন্ন সমস্যা হতে পারে। বিশেষ করে এসি থেক দুর্গন্ধ বের হওয়া।

অনেকেই এই সমস্যায় পড়েছেন বহুবার। এসি থেকে মাঝে মাঝেই স্যাঁতসেঁতে দুর্গন্ধ বের হয়। বাজে গন্ধ এড়াতে কেউ কেউ এসি অফ করে রাখেন, আবার অনেকে হয়তো ভাবেন ঘরে অন্য কিছুর গন্ধ আসছে। আসলে এসিতে ময়লা জমে এমন গন্ধ তৈরি হয়। যদিও এসি থেকে গন্ধ বের হলে তার অনেক কারণই থাকতে পারে, যা একেবারেই উপেক্ষা করা উচিত নয়।

যদি এসি থেকে নোংরা মোজার গন্ধ বের হতে থাকে তাহলে এর অর্থ হল এসির কনডেনসেট ট্রে বা জলের ট্রে, ড্রেন নজল এবং ড্রেন পাইপে মিলডিউ তৈরি হয়েছে। বাইরের আর্দ্রতার কারণে এয়ার ফিল্টারে ধুলোবালির স্তর তৈরি হতে পারে।

সেই জন্য বর্ষাকালে এয়ার ফিল্টার, জলের ট্রে পরিষ্কার করা খুবই জরুরি। যদি সঠিকভাবে পরিষ্কার না করা হয়, তাহলে সময়ের সঙ্গে সঙ্গে ছত্রাক বাড়তে পারে। এভাবে দীর্ঘদিন এসি পড়ে থাকলে এসির ভেতরের কলকব্জা নষ্ট হতে থাকবে।

এছাড়াও এসি থেকে অনেকসময় পচা ডিমের গন্ধ মতো বের হয়, তবে এর অর্থ হতে পারে যে এয়ার কন্ডিশনার ইউনিটের ভেতরে কোনো ছোট প্রাণী মারা গিয়েছে, এগুলো পোকামাকড়, টিকটিকি বা ছোট পাখিও হতে পারে। উইন্ডো এসিতে এমনটা হওয়ার সম্ভাবনা বেশি। ফলে যত তাড়াতাড়ি সম্ভব তা পরিষ্কার করা উচিত।

এয়ার কন্ডিশনার থেকে যদি গাড়ির ধোঁয়ার গন্ধ আসে তবে এর অর্থ রেফ্রিজারেন্ট লিকেজ বা এসি-তে কোনো লিকুইড ট্যাঙ্ক ফুটো হয়ে গিয়েছে। যদি গ্যাস লিকেজ হয় তার মানে কয়েলে ফুটো আছে। কোনোভাবে যদি এসির গ্যাস চলে যায় তাহলে এসি আর ঘর ঠান্ডা করবে না। এটি ঠিক করাতে তখন অবশ্যই একজন এসি স্পেশালিস্টের সঙ্গে যোগাযোগ করা উচিত।

Related posts

সিরাজগঞ্জে এক তরুণী পুরুষে রুপান্তর

Megh Bristy

ফারিশের জন্য একটি স্বর্ণের চেইন এনেছিলেন রাকিব বললেন মাহি।

Megh Bristy

কর্মকর্তা পদে নিয়োগ ঢাবিতে

Megh Bristy

Leave a Comment