সর্বশেষ

ঘরের পুরোনো সিলিং ফ্যানটিকেই রিমোট কন্ট্রোল করতে পারবেন

শীত তো প্রায় শেষ হয়েই এল। দরজায় কড়া নাড়ছে গরমকাল। বাইরের তাপমাত্রা এরই মধ্যে বাড়তে শুরু করেছে। তবে দিনে বেশ গরম থাকলে রাতে এখনো শীত অনুভূত হয়। হয়তো ঘুমানোর সময় ফ্যান ছেড়ে ঘুমাচ্ছেন, কিন্তু রাতে শীত লাগলেও আলসেমি করে ফ্যান অফ করছেন না। ফলে সকালে দেখছেন ঠান্ডা লেগে যাচ্ছে, গলা ব্যথা হচ্ছে।

আপনি চাইলেই ফ্যানটিকে রিমোটের মাধ্যমে কন্ট্রোল করতে পারবেন। আজকাল রিমোট চালিত সিলিং ফ্যান বাজারে এসেছে। এই ফ্যানের সুবিধা হলো, এগুলোকে এসির মতোই দূর থেকে নিয়ন্ত্রণ করা যায়। তবে এই ফ্যানের মেইনটেনেন্স খরচ সাধারণ ফ্যানের থেকে কিছুটা বেশি।

তাই ছোট্ট কয়েকটি কাজে আপনার ঘরের পুরোনো সিলিং ফ্যানটিকেই রিমোট কন্ট্রোল করতে পারবেন। জেনে নি উপায়-

>> অনলাইন বা যে কোনো ইলেক্ট্রনিক জিনিস পাওয়া যায় সেসব দোকান থেকে লাইট এবং ফ্যানের জন্য RE CO SYS রিমোট কন্ট্রোল সুইচ কিনতে পারেন। তার পর সেটি পুরোনো পাখায় লাগিয়ে নিতে হবে। এজন্য একজন ইলেকট্রিশিয়ানকে ডেকে নিতে পারেন। এটি ওয়াই-ফাই এবং আইআর ব্লাস্টার সাপোর্টেড। এটি অ্যালেক্সার সঙ্গেও ব্যবহার করা যেতে পারে। আপনি এটিতে স্লিপ এবং টাইমারের মতো মোডগুলোও পাবেন।

>> একটি ফ্যান রিমোট এবং রিসিভার আপনার পুরোনো সিলিং ফ্যানে লাগিয়ে নিতে পারেন। বাজারে বিভিন্ন ধরনের এবং মডেলের এমন সব ডিভাইস পাবেন। আপনি সার্বজনীন কিট কিনতে পারেন যা বিভিন্ন ধরনের মেক/মডেলের সঙ্গে কাজ করে। কিটে রিমোট কন্ট্রোল এবং রিসিভার থাকে। রিসিভারটি ঘর এবং ফ্যানের লাইনের মধ্যে সার্কিটের সঙ্গে সংযুক্ত করতে হবে। এবার আপনি বিছানায় বসেই আপনার ফ্যানটি কমাতে বাড়াতে পারবেন। শুধু সিলিং ফ্যান নয়, স্ট্যান্ড ফ্যান, টেবিল ফ্যানগুলোও এভাবে রিমোটের সাহায্যে কন্ট্রোল করতে পারবেন।

Related posts

ইউটিউবকে জানাতে হবে এআই দিয়ে কনটেন্ট বানালে

Rubaiya Tasnim

বিয়ের রাতেই মারা গেলেন বর

Suborna Islam

গ্রন্থাগার অধিদপ্তরে ১৪-২০তম গ্রেডে নিয়োগ বিজ্ঞপ্তি

Suborna Islam

Leave a Comment