তথ্যপ্রযুক্তিসর্বশেষ

মোবাইলের জি-মেইল অ্যাপে কীভাবে ই-মেইল শিডিউল করবেন

ব্যক্তিগত কিংবা অফিসিয়াল কাজে মেইল ব্যবহার করছেন সবাই। অনেকেই অন্যান্য সোশ্যাল মিডিয়া বা মেসেজিং প্ল্যাটফর্ম থেকে মেইলকে বেশি নিরাপদ মনে করেন। কিন্তু এতো বেশি মেইল ব্যবহার করায় অনেক সময় দরকারি মেইল করতেই ভুলে যান অনেকে।

তাই আপনার যে সময় মেইলটি করা প্রয়োজন তার অনেক আগেই সেটি লিখে শিডিউল করে রাখতে পারেন। সময়মতো প্রাপকের কাছে পৌঁছে যাবে মেইল। দরকারি মেইল করতে ভুলে গিয়ে ঝামেলায় পড়তে হবে না আর।

জি-মেইলের এই ‘ই-মেইল শিডিউলিং’ ফিচারের সাহায্যে আগে থেকে তারিখ, সময় এবং যাকে ই-মেইল পাঠাতে চান, সেটা সেট করে রাখতে হবে। মোবাইলের জি-মেইল অ্যাপে কীভাবে ই-মেইল শিডিউল করবেন দেখে নিন-

>> প্রথমেআপনার অ্যান্ড্রয়েড বা আইওএস ডিভাইসে জি-মেইল অ্যাপ খুলতে হবে।

>> এবার ডেস্কটপের মতোই মেইল কম্পোজ করে রেসিপিয়েন্ট অর্থাৎ যাকে মেল পাঠাবেন তার ই-মেইল আইডি লিখে মেইল ড্রাফট করুন।

>> এবার উপরে ডানদিকের কোণে থাকা তিনটি ‘ডট’ অপশনে ট্যাপ করে ‘শিডিউল সেন্ড’- এর অপশন পাওয়া যাবে। এখানেও ডেট-টাইম সেট করার জন্য ম্যানুয়াল অপশন থাকবে।

>> বেশ কিছু অপশন প্রি-সেটও করা থাকবে। সেখানেই আপনি আপনার পছন্দমতো তারিখ এবং সময় বেছে নিতে পারবেন। এরপর শিডিউল সেন্ড অপশনে ক্লিক করলেই আপনার ই-মেইল শিডিউল হয়ে যাবে।

ডেস্কটপ ব্রাউজারের ক্ষেত্রে যেভাবে করবেন-

>> ডেস্কটপ ব্রাউজারের ক্ষেত্রে কীভাবে জিমেলে ‘ই-মেইল শিডিউল’ করবেন প্রথমে নিজের জিমেল অ্যাকাউন্টে লগ-ইন করতে হবে।

>> এবার ‘কম্পোজ’ অপশনে ক্লিক করে নিজের ই-মেইল ড্রাফট করুন।

>> এক্ষেত্রে যাকে ই-মেইল পাঠাতে চাইছেন, তার আইডি দিয়েই মেইল ড্রাফট করুন।

>> এবার পরবর্তী পর্যায়ে সেন্ড অপশনে ক্লিক করার পরিবর্তে সেন্ড বাটনের পাশে যে ‘ড্রপ ডাউন’ অ্যারো রয়েছে, সেখানে ক্লিক করুন।

>> সেখানেই আপনি ‘শিডিউল সেন্ড’ অপশন পাবেন। এই বাটনে ক্লিক করলে আপনি আগামী কয়েকদিনের জন্য কিছু প্রি-সেট অপশন দেখতে পাবেন। চাইলে এখান থেকে একটা তারিখ এবং সময় বেছে নিতে পারেন।

Related posts

সেদিন আসলেই কী ঘটেছিল, মুখ খুললেন রাজ

Samar Khan

চুলের যত্ন এক টুকরো শসাতেই

Megh Bristy

আল্লাহ তায়ালার নির্দেশ তোমরা একে-অপরকে মন্দ নামে ডেকো না

Asma Akter

Leave a Comment