লাইফ স্টাইলসর্বশেষ

রাগলে শরীরের হার্ট সহ বেশ কয়েকটি অঙ্গের বিপদ ডেকে আনে

বিভিন্ন কারণে কমবেশি সবাই রেগে যেতে পারেন। তবে সেই রাগ সব সময় নিতে পারে না শরীর। শরীরের ভেতরের ঘটনা অনেকেই রাগের মাথায় টের পান না। কিন্তু হার্ট সহ বেশ কয়েকটি অঙ্গের বিপদ ডেকে আনে রাগের প্রবণতা। শরীরে বেশ কিছু অঙ্গের উপর সরাসরি প্রভাব ফেলে রাগ। চলুন জেনে নেওয়া যাক রাগলে রাগলে শরীরের কোন কোন অঙ্গে এর ক্ষতিকর প্রভাব পড়ে-

  • হজমের সমস্যা

শুনতে অবাক লাগলেও এটা বাস্তব। আমাদের মস্তিষ্কের সঙ্গে পেটের যোগাযোগ রক্ষা করে অটোনমিক নার্ভ সিস্টেম। রাগের কারণে শরীরের ভেতর স্ট্রেস বাড়ে। আর তা বেড়ে গেলে স্নায়ুতন্ত্রের যোগাযোগ বিঘ্নিত হয়। যা থেকে হজমের সমস্যা হতে পারে।

  • হার্টের বিপদ

একাধিক গবেষণায় এটি প্রমাণিত হয়েছে। দেখা গেছে, রাগের কারণে স্ট্রেস হরমোনের পরিমাণ বেড়ে যায় শরীরে। যার থেকে হার্ট অ্যাটাকের সমস্যা দেখা দিতে পারে।

কারণ স্ট্রেস সরাসরি হার্টের স্পন্দনকে প্রভাবিত করে। মার্কিন যুক্তরাষ্ট্রের একটি গবেষণা বলছে, রাগের কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি অন্তত দুই গুণ বেড়ে যায়। কমবেশি চার হাজার জনের উপর এই পরীক্ষা করে দেখা হয়।

  • ঘুমের সমস্যা

ঘুমের ব্যাঘাত ঘটায় রাগ। বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে, কম ঘুম ও রাগের মধ্যে সম্পর্ক বা কোরিলেশন রয়েছে। কোরিলেশনের অর্থাৎ একটি বাড়লে বা কমলে অন্যটিও সেই মতো বাড়ে বা কমে।

গবেষণায় দেখা গেছে, রাগলে ঘুম আসতে দেরি হয়। এমনকি একটানা ভালো করে ঘুমও হয় না। মধ্যবয়স্ক ব্যক্তিদের মধ্যে এই সমস্যার আধিক্য আছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

  • কী করলে কমবে রাগ ?

গভীর শ্বাসের ব্যায়াম অনেকটাই উপকারে আসে। দিনে দুবার ১০ মিনিট করে এটি করুন। বুক ভরে নাক দিয়ে শ্বাস নিন। মুখ দিয়ে ছাড়ুন। এতে স্নায়ুর অস্থিরতা কমে।

কথা বলার আগে এক সেকেন্ড থেমে যান। কী বলতে যাচ্ছেন ভাবুন। বলা ঠিক কি না ভেবে নিন।
রাগের সময় আমরা নিজেদের প্রাধান্য দিই। ফলে প্রথমেই নিজেকে বাদ দিয়ে উল্টোদিকের ব্যক্তির কথা ভাবুন।

Related posts

GPT-4-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে Google Gemini, নতুন AI মডেল লঞ্চ করেছে

Megh Bristy

আবারও এক শিশুর বিমানে করে ঢাকা যাওয়ার চেষ্টা

Samar Khan

মোহাম্মদ শামিকে বিয়ের প্রস্তাব পাঠালেন পায়েল

Suborna Islam

Leave a Comment