সর্বশেষস্বাস্থ্য

ভিটামিনের ঘাটতি কোন-কোন রোগ ডেকে আনতে পারে, জানেন?

ভিটামিনের ঘাটতি কোন-কোন রোগ ডেকে আনতে পারে, জানেন?

কাজ করার এনার্জি বাড়ানো থেকে শুরু করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে ভিটামিন। দেহে ভিটামিনের ঘাটতি একাধিক রোগের ঝুঁকি বাড়িয়ে তোলে। কিন্তু ভিটামিনের ঘাটতি নিয়ে অনেকেই সচেতন নয়। বেশিরভাগ ক্ষেত্রে ভিটামিনের অভাবের লক্ষণগুলো অনেকেই বুঝতে পারেন না। প্রাথমিক পর্যায়ে উপসর্গগুলো চিনে রাখলে পুষ্টির ভারসাম্যহীনতা সম্পর্কে সচেতন থাকা যায়। তাই কোন পুষ্টির অভাবে দেহে কোন-কোন রোগ দেখা দিতে পারে, জেনে রাখুন।

ভিটামিন ডি: ভিটামিন ডি-এর ঘাটতি চুল পড়া থেকে শুরু করে ঘন ঘন সর্দি-কাশির সমস্যা বাড়িয়ে তুলতে পারে। পাশাপাশি হাড়ের ক্ষয় বাড়তে পারে। সাধারণ ভিটামিন ডি পাওয়া যায় সূর্যালোক থেকে। এছাড়াও আপনি সামুদ্রিক মাছ, ডিম, মাশরুমের মতো খাবার থেকে ভিটামিন ডি পেতে পারেন। এরপরও ঘাটতি পূরণ না হলে ভিটামিন ডি সাপ্লিমেন্ট খেতে পারেন।

আয়রন: দেহে আয়রনের ঘাটতি মাথা ব্যথা, ক্লান্তি, শুষ্ক ত্বক, বুকে ব্যথা, গলা ব্যথা, প্রদাহ এবং নখের সমস্যা বাড়িয়ে তোলে। রক্তাল্পতার মতো রোগের পিছনেও আয়রনের ঘাটতি দায়ী। আয়রনের ঘাটতি পূরণ করলে আপনাকে মাটন, মাংসের মেটে, মাছ, সামুদ্রিক খাবার খেতে হবে। পাশাপাশি শাকপাতা, বাজরা মতো দানাশস্য এবং বেদানার মতো ফল খান। এছাড়া লেবুজাতীয় ফল খান। এই ধরনের ফলে ভিটামিন সি থাকে, যা আয়রন শোষণে সাহায্য করে।

ভিটামিন বি১২: খিদে নেই, বমি বমি ভাব, ঝাপসা দৃষ্টির মতো উপসর্গ ভিটামিন বি১২-এর ক্ষেত্রে দেখা যায়। দেহে ভিটামিন বি১২-এর ঘাটতি পূরণ করতে দুগ্ধজাত খাবার, মাংস, মাছ এবং ডিম খান। এরপরেও যদি ভিটামিন বি১২-এর ঘাটতি পূরণ না হয়, তখন চিকিৎসকের পরামর্শ নিন।

ম্যাগনেসিয়াম: দেহে ম্যাগনেসিয়ামের ঘাটতি মহিলাদের মধ্যে মেন্সট্রুয়াল ডিসঅর্ডার ডেকে আনতে পারে। অর্থাৎ, ঋতুস্রাবের সময় তলপেটে ব্যথা, পেশিতে খিঁচুনি, মেজাজ পরিবর্তনের মতো উপসর্গ দেখা দেয়। এছাড়াও পেশির ব্যথা, অ্যানজাইটি ও কাঁধের যন্ত্রণার এবং কোষ্ঠকাঠিন্যের পিছনে ম্যাগনেসিয়ামের ঘাটতি দায়ী। সবুজ শাকসবজি, বাদাম, বীজ ও দানাশস্যের মধ্যে আপনি ম্যাগনেসিয়াম পেয়ে যাবেন।

ভিটামিন সি: দেহে ভিটামিন সি-এর ঘাটতি থাকলে ঘন ঘন জ্বর-সর্দিতে ভুগবেন। একটুতেই রোগে পড়বেন। সংক্রমণ আপনার পিছু ছাড়বে না। পাশাপাশি শারীরিক প্রদাহ বাড়বে। এমনকি ব্রণর সমস্যাও দেখা দেয়। ভিটামিন সি-এর ঘাটতি পূরণ করতে আপনি লেবুজাতীয় ফল, কিউই, পেয়ারা, ব্রকোলি, বেলপেপারের মতো ফল ও সবজি খান।

আরো পড়ুন: একনজরে দেখে নিন সবচেয়ে দামি ১০টি স্মার্টফোন

Related posts

দারিদ্র্য-ঋণ থেকে মুক্তি এবং সচ্ছলতার জন্য দোয়া

Asma Akter

গাইবান্ধায় অটোরিকশার ধাক্কায় প্রাণ গেল পুলিশ সদস্যের

Suborna Islam

জাপানি শিল্পীর সাথে দেখা করুন যিনি তার বিয়ের প্রস্তাবের জন্য বিশ্বের বৃহত্তম জিপিএস অঙ্কন করেছেন!

Megh Bristy

Leave a Comment