আন্তর্জাতিকতথ্যপ্রযুক্তিসর্বশেষ

‘মিনি-ব্রেন’ তৈরি করছেন রুশ বিজ্ঞানীরা জ্ঞান বৃদ্ধির জন্যে

‘মিনি-ব্রেন’ তৈরি করছেন রুশ বিজ্ঞানীরা জ্ঞান বৃদ্ধির জন্যে

 ‘মিনি-ব্রেন’ তৈরি করছেন রুশ বিজ্ঞানীরা জ্ঞান বৃদ্ধির জন্যে

সাইবেরিয়ার একটি প্রধান রুশ গবেষণা কেন্দ্রে বিজ্ঞানীরা জেনেটিক্সের এমন একটি অগ্রগতি করেছেন, যাতে মানুষের জেনেটিক কোড এবং জ্ঞানীয় বিকাশের মধ্যে সংযোগ সম্ভব হয়েছে। স্পুটনিক ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ সাইটোলজি অ্যান্ড জেনেটিক্স (রাশিয়ার ফেডারেল রিসার্চ সেন্টার)-এর বিজ্ঞানীরা – নভোসিবিরস্কে অবস্থিত রুশ একাডেমি অফ সায়েন্সেস (এসবি আরএএস) এর সাইবেরিয় শাখার অংশ, এই ল্যাবে কৃত্রিমভাবে ‘মিনি-ব্রেন’ তৈরি করেছেন।

বিজ্ঞানীদের এই উদ্ভাবন ক্ষুদ্র মস্তিষ্কের বিভিন্ন জেনেটিক বৈশিষ্ট্যগুলি কীভাবে একজনের জ্ঞানীয় ক্রিয়াকলাপকে প্রভাবিত করে সে সম্পর্কে আরও অধ্যয়ন করতে সক্ষম করবে। রুশ জীববিজ্ঞানীরা বলছেন যে তারা ত্রি-মাত্রিক সেরিব্রাল অর্গানয়েড তৈরি করতে পেরেছেন – যা ‘মস্তিষ্কের অর্গানয়েড’ হিসাবেও উল্লেখ করা হয় – যা কাঠামোগতভাবে মানুষের টিস্যুর মতো। থ্রি ডি মডেলগুলি মানুষের বুদ্ধিমত্তায় জিনের ডিএনএ ফ্যাক্টরের একটি অংশ, নির্দিষ্ট কোডিং অঞ্চলগুলির ক্ষতি বা বন্ধ করার বিষয়ে গবেষণা করতে সাহায্য করবে।

জিনোম অধ্যয়নের সাথে জড়িতরা বিশ্বাস করেন যে জিনের মানব ত্বরিত অঞ্চল (এইচএআর-এলিমেন্ট) মানুষের বক্তৃতা এবং জটিল চিন্তাভাবনার বিকাশকে ব্যাপকভাবে প্রভাবিত করে। নোভোসিবির্স্ক-ভিত্তিক গবেষকরা অধ্যয়ন করতে চান কিভাবে জিনের মিউটেশন মানসিক প্রতিবন্ধকতা সহ উন্নয়নমূলক অক্ষমতাকে ইতিবাচকভাবে প্রভাবিত করে।

বিজ্ঞানীদের গবেষণায় প্রাথমিক ফলাফলগুলি দেখিয়েছে যে একজনের জিনোম এইচএআর-এলিমেন্টগুলি অপসারণ করার ফলে ‘মিনি-ব্রেইনের’ ফাংশনগুলির জন্য গুরুতর পরিণতি ঘটে। তাতিয়ানা স্নাইডারের নেতৃত্বে বিজ্ঞানীদের একটি দল এই গবেষণা অনুদানের অধীনে তাদের গবেষণাকে আরও এগিয়ে নিতে চায়। এ বিষয়ে আরও অন্বেষণ বিভিন্ন প্যাথলজির আকার এবং তাদের প্রতিরোধের উপায় সম্পর্কে আরও ভাল অন্তর্দৃষ্টি দেবে।

আরো পড়ুন: একনজরে দেখে নিন সবচেয়ে দামি ১০টি স্মার্টফোন

Related posts

ট্রেনের ৩২ ডিসেম্বরের টিকিট পাওয়া যাচ্ছে

Samar Khan

আর নেই পরীমণির নানা , চলে গেলেন না ফেরার দেশে

Megh Bristy

ছোটখাটো ভুলের কারণে নতুন বাইকেও অনেক সময় সমস্যা দেখা দেয়

Asma Akter

Leave a Comment