ইসলাম ধর্ম

শরীরে বা কাপড়ে রক্ত লেগে থাকা অবস্থায় ,নামাজ পড়লে নামাজ হবে না।

pickynews24

মানুষ ও সব পশুপাখির রক্ত নাপাক। কারো শরীরে বা কাপড়ে যদি রক্ত লাগে, তাহলে তা ধুয়ে ফেলতে হবে। শরীরে বা কাপড়ে রক্ত লেগে থাকা অবস্থায় নামাজ পড়লে নামাজ হবে না।

দেখা যায় এমন নাপাক কিছু যেমন মল বা রক্ত যদি শরীরে বা কাপড়ে লেগে যায়, তাহলে শরীর ও কাপড় এমনভাবে ধুতে হবে যেন ওই নাপাকি দূর হয়ে যায়। একবার বা দুবার ধোয়ার পর ওই নাপাকির দাগ দূর হয়ে গেলে শরীর ও কাপড় পাক হয়ে যাবে। তিনবার ধোয়া উত্তম, তবে জরুরী নয়।

সাধারণত দৃশ্যমান নাপাকির রঙ ও গন্ধ দূর হলে বোঝা যায় নাপাকি দূর হয়েছে। তবে কোনো ক্ষেত্রে যদি ভালো করে ধোয়ার পরও কাপড়ে নাপাকির রঙ থেকে যায় তাহলে কাপড় পাক বলে গণ্য হবে। অনেক সময় কাপড়ে রক্ত লাগলে রক্তের দাগ দূর হতে চায় না। এ রকম ক্ষেত্রে ভালো করে ধুয়ে রক্ত দূর করাই যথেষ্ট। ভালো করে ধোয়ার পরও রক্তের লালচে ভাব রয়ে গেলেও সমস্যা নেই।

পানির মতো মতো নাপাকি যা দেখা যায় না তা যদি শরীর বা কাপড়ে লাগে, তাহলে কাপড় পবিত্র করার জন্য নাপাক জায়গা তিনবার ধুতে হবে এবং প্রত্যেকবার ধোয়ার পর ভালোভাবে নিংড়াতে হবে।বিজ্ঞাপন

শরীর ও কাপড় পবিত্র করতে হবে পবিত্র পানি বা পানি জাতীয় তরল যেমন গোলাপ জল, সির্কা ইত্যাদি দিয়ে। দুধ ঘীয়ের মতো তৈলাক্ত তরল দিয়ে ধৌত করলে শরীর ও কাপড় পবিত্র হবে না।

Related posts

ভুল করে এক রাকাতে তিন বার সেজদা করলে করণীয় কী?

Asma Akter

নামাজের সময়সূচি: ২২ অক্টোবর ২০২৩

Asma Akter

মুমিন ব্যক্তির শহীদের মর্যাদা

Asma Akter

Leave a Comment